কয়রায় ঘূর্ণিঝড় ‘মিধিলির’ আঘাতে আমন ফসল ও ঘরবাড়ির ক্ষতি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২৩, ১৪:৪৩

খুলনার সুন্দরবন উপকূলীয় জনপদ কয়রায় সামুদ্রিক ঘূর্ণিঝড় ‘মিধিলির’ আঘাতে রোপা আমন ফসল ও কাঁচা ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। আইলা, সিডর, ইয়াস ও আম্পানে এখানকার বেড়িবাঁধ ভেঙে গেলেও এবার মিধিলির আঘাতে বেড়িবাঁধের কোন ক্ষয়ক্ষতি হয়নি। নদীতে জলেচ্ছ্বাস না থাকায় রক্ষা পেয়েছে দক্ষিণ বেদকাশি, উত্তর বেদকাশি, কয়রা সদর ও মহারাজপুরের অর্ধশত কিলোমিটার দুর্বল বেড়িবাঁধ। ঝড়ে বাতাসের গতিবেগ কম থাকায় ক্ষতির কবল থেকে রক্ষা পেয়েছে গাছগাছালি, কাঁচা ঘরবাড়ি ও সহায় সম্পদ। কয়রা সদর, উত্তর বেদকাশি, মহারাজপুর ও দক্ষিণ বেদকাশির বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে বেশিভাগ রোপা আমনের ক্ষেত শুক্রবার দিনভর বৃষ্টির কারণে পানিন নিচে পড়ে গেছে। দ্রুততম সময়ের মধ্যে বৃষ্টির পানি নিস্কাশন করা সম্ভব না হলে শত শত হেক্টর জমির ধান বিনষ্ট হবে বলে শংকা প্রকাশ করেন কৃষকরা। 

দক্ষিণ বেদকাশি ইউপি চেয়ারম্যান মোড়ল আছের আলী জানান, মিধিলির প্রভাবে শুক্রবার সারাদিন বৃষ্টির প্রভাবে পাকা ধান তলিয়ে গেছে। এতে করে ফসলের ব্যপক ক্ষতি হবে। 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ মানুনার রশিদ বলেন, মিথিলির আঘাতে অর্ধ শতাধিক কাঁচা ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। 

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ আব্দুল্ল্যাহ আল মামুন বলেন, রোপা আমনের ১৬ হাজার হেক্টর জমির ফসলের মধ্যে আড়াই হাজার হেক্টর জমির ধানের আংশিক ক্ষতি এবং ২ হেক্টর জমির ফসল পানির নিচে তলিয়ে গেছে।  

এবিএন/কাহীন/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ