আজকের শিরোনাম :

সোনামসজিদ স্থলবন্দর দিয়ে এলো ১১১০ টন আলু ও ৪১১২ টন পেঁয়াজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০২৩, ১১:৩৩

দেশের বাজারে দাম বৃদ্ধির প্রেক্ষাপটে আমদানির অনুমতির পর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে চার দিনে ভারত থেকে এসেছে ১১১০ টন আলু।

গত শুক্রবার প্রথম এ বন্দর দিয়ে আলু আমদানি শুরু হয়। আর সর্বশেষ সোমবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত বন্দর দিয়ে আলু এসেছে সাত ট্রাকে ২০৯ টন।

সোনামসজিদ কাস্টমসের তথ্য অনুযায়ী, এর আগের তিন দিনে আলু আমদানি হয় ৯০১ টন। সব মিলিয়ে এসেছে ১১১০ টন আলু।

অন্যদিকে সোমবার ৪৭ ট্রাকে ১৪১৭ টন পেয়াঁজ এসেছে এই বন্দর দিয়ে। আর আগের তিন দিনে পেয়াঁজ আমদানির পরিমান ২৬৯৫ টন। সব মিলিয়ে চার দিনে এল ৪১১২ টন পেঁয়াজ।

চারদিনে ধারাবাহিকভাবে পেয়াঁজ ও আলুর আমদানিতে প্রভাব পড়েছে চাঁপাইনবাবগঞ্জের বাজার গুলোতে। কমেছে এ দুটি পণ্যের দাম, এতে ক্রেতাদের মাঝে কিছুটা হলেও ফিরেছে স্বস্তি।

এদিকে স্থানীয় প্রশাসন সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আমদানি হওয়া আলু ও পেয়াঁজসহ পচনশীল খাদ্যপণ্য দেশের বিভিন্ন স্থঅনে নিরাপদে পৌঁছাতে পণ্যবাহী ট্রাকগুলোর চলাচলে বিজিবি ও পুলিশি নিরপত্তার ব্যবস্থা করেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ মাঠ প্রশাসনের কর্মকর্তারা নিজেরা বিষয়গুলো তদারকি করছেন, যাতে আমদানি পণ্যবাহী ট্রাক চলাচলে কোনো সমস্যা না হয়।

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর কাস্টমের ডেপুটি কমিশনার প্রভাত কুমার সিংহ জানান, আলু-পেয়াঁজের ট্রাকগুলো বন্দরে দ্রুত সময়ে প্রবেশ করে আবার যেন ফিরে যেতে পারে, সেই লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে।

আলুর সরকার নির্ধারিত দাম কেজিপ্রতি ৩৫ থেকে ৩৬ টাকা। কিন্তু বাজার এই পণ্যের কেজি ৫৫ থেকে ৬০ টাকা। কোথাও কোথাও এর চেয়েও বেশি দরে কিনতে হচ্ছে আলু। আর বাজারে আসা নতুন আলুর কেজি ১৪০ থেকে ১৬০ টাকা।
 

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ