আজকের শিরোনাম :

কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধিতে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ আগস্ট ২০২৩, ১২:৩৬

টানা বৃষ্টির ফলে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় জেলার কাপ্তাই জল বিদ্যুৎকেন্দ্রের  বিদ্যুৎ উৎপাদন বেড়েছে।  গত কয়েক দিনে  বিদ্যুৎ  উৎপাদন  ১৬৬ মেগাওয়াট থাকলেও টানা বৃষ্টির কাণে আজ শনিবার পর্যন্ত উৎপাদন হয়েছে ২০১  মেগাওয়াট।

কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের জানান, টানা বৃষ্টিতে  কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় শনিবার  সকাল ১০টা পর্যন্ত কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন হয়েছে ২০১ মেগাওয়াট। যেটি চলতি বছরে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের সর্বাধিক উৎপাদন। পানির পরিমাণ যদি বাড়তে থাকলে বিদ্যুৎ উৎপাদন আরো বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

এদিকে কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের কন্ট্রোল রুমের দায়িত্বরত প্রকৌশলীরা  জানান,  বছরের এই সময় কাপ্তাই হ্রদে পানির পরিমাণ রুলকার্ভ অনুযায়ী ৯২ দশমিক ৭২ ফুট এমএসএল থাকার কথা থাকলেও শনিবার কাপ্তাই হ্রদে পানি পরিমাণ রয়েছে রুলকার্ভ অনুযায়ী ১০১ দশমিক ৪৬ ফুট মিন সি লেভেল।  যা গত কয়েক দিনের মধ্যে সর্বোচ্চ পানির লেভেল।  তবে কাপ্তাই হ্রদের পানির ধারণক্ষমতা ১০৯ ফুট মিন সি লেভেল।

উল্লেখ, কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎকেন্দ্রের ৫টি ইউনিট থেকে ২৩০-৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। তবে কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন অব্যাহত রাখতে  হ্রদের পানি না কমাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন স্থানীয় জনসাধারণ। কারণ পানি বাড়লেও পরিকল্পিতভাবে কাপ্তাই হ্রদে ড্রেজিং না হওয়াতে  হ্রদের ভেতরে পলি জমেছে। ফলে এর  ড্রেজিং করা জরুরি বলে দাবি করে এলাকাবাসী।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ