রূপপুর বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে মোংলায় রাশিয়ার জাহাজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জুলাই ২০২৩, ১৭:৩০

রাশিয়া থেকে সরাসরি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মেশিনারিজ পণ্য নিয়ে আসা রুশ জাহাজ এমভি ইসানিয়া বাগেরহাটের মোংলা বন্দরে ভিড়েছে। 

রাশিয়ার নভোরোসিয়েস্ক বন্দর থেকে ছেড়ে আসা এ জাহাজটি আজ বুধবার (২৬ জুলাই) বিকাল ৩টায় মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে ভিড়ে। এরপর বিকাল ৪টা থেকে পণ্য খালাসের কাজ শুরু হয়।

রুশ জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্সের খুলনার ম্যানেজার (অপারেশন শিপিং) সাধন কুমার চক্রবর্তী জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ১২৭০ দশমিক ৪০৭ মেট্রিক টন মেশিনারিজ পণ্য নিয়ে গত ২ জুলাই মোংলা বন্দরের উদ্দেশে রাশিয়ার নভোরোসিয়েস্ক বন্দর থেকে ছেড়ে আসে। আজ বিকালে বন্দরে ভিড়ার পর পণ্য খালাস করে জেটিতে রাখা হচ্ছে। খালাস শেষে জাহাজটি শুক্রবার বন্দর ত্যাগ করবে।

তিনি আরও জানান, জেটিতে নামিয়ে রাখা এ মেশিনারিজ পণ্য রবিবার থেকে সড়কপথে নেওয়া শুরু হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে।

এর আগে ১১ জুলাই এমভি মার্গারেট, ২ জুলাই এমভি লিবার্টি হারভেস্ট, ২৯ মে এমভি আনকা স্কাই, ৬ মে এমভি আনকা সান ও ২৫ এপ্রিল এমভি ইয়ামাল অরলান সরাসরি রাশিয়া থেকে বিদ্যুৎকেন্দ্রটির মালামাল নিয়ে আসে মোংলা বন্দরে।

সাম্প্রতিককালে সাত কোম্পানির ৬৯টি জাহাজে রূপপুরের পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। যার ফলে নিষেধাজ্ঞার বাইরে থাকা জাহাজগুলো সরাসরি পণ্য নিয়ে আসছে। আর নিষেধাজ্ঞার তালিকায় থাকা জাহাজগুলো রাশিয়া থেকে পণ্য নিয়ে ভারতে ট্রানজিট হয়ে আসছে মোংলা বন্দরে।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ