আজকের শিরোনাম :

শিবচরে গ্রামীণ ব্যাংক সদস্যদের মাঝে গাছের চারা বিতরণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জুলাই ২০২৩, ১১:৪৮

“গাছে গাছে ভরবো দেশ, আসবে দেশে সবুজ ছায়ার পরিবেশ'' এই স্লোগানকে সামনে রেখে  গ্রামীণ ব্যাংকের পক্ষ থেকে বিভিন্ন সময়ে ব্যাংকের সদস্যদের মাঝে গাছের চারা বিতরণ করা হয়েছে। 
 
গ্রামীণ ব্যাংক শিবচর এরিয়া শাখায় ২৯ নং সপ্তাহে ৭ দিন ব্যাপী এক বৃক্ষরোপণ সপ্তাহ পালন করা হয়। গত ১৬ জুলাই ২০২৩ থেকে ২২ জুলাই ২০২৩ পর্যন্ত ব্যাংকের ৯টি শাখায় বিভিন্ন সদস্যদের মাঝে প্রায় ৬৫ হাজার বনজ ও ফলদ গাছের চারা বিতরণ ও রোপণ করা হয়।

চারা বিতরণে উপস্থিত ছিলেন গ্রামীণ ব্যাংকের শিবচর শাখার এরিয়া ম্যানেজার মুক্তা রানী রায়, প্রোগ্রাম অফিসার মোঃ আব্দুল আজিজ এবং সকল শাখার শাখা ব্যবস্থাপক অন্যান্য কর্মকর্তা কর্মচারী ও সদস্যরা উপস্থিত ছিলেন। এসব বৃক্ষের চারা বিতরণের সময় সদস্যদের মাঝে সৃষ্টি হয় উৎসবমুখর পরিবেশ। 
সদস্যরা জানান, গ্রামীণ ব্যাংকের মাধ্যমে ফলজ, বনজ ও ওষধি গাছের চারা পেয়ে তারা খুশি। এতে তাদের গাছের চারা রোপণে আগ্রহ বাড়বে। বাড়িতে ভরে উঠবে ফলদ, বনজ ও ওষুধি গাছে।

এ সম্পর্কে জানতে চাইলে মুক্তা রানী রায় বলেন, ‘গাছ আমাদের এক অতি মূল্যবান প্রাকৃতিক সম্পদ। শুধু মাত্র গাছ ই পারে আমাদের পৃথিবীর তাপমাত্রা কমিয়ে বাসযোগ্য করতে। দেশব্যাপী বৃক্ষরোপণ অভিযানের অংশ হিসেবে গ্রামীণ ব্যাংক সরকারের এসিদ্ধান্তের সাথে একাত্মতা ঘোষনা করে সারা দেশের গ্রামীন ব্যাংকের সকল শাখার সকল সদস্যকে বিনামূল্যে গাছের চারা বিতরণ করছে। এরই অংশ হিসেবে আমরা শিবচর শাখার সদস্যদের মাঝে গাছের চারা বিতরণ করেছি। 

তিনি বলেন, গ্রামীণ ব্যাংক শুধু ঋণ কর্মসূচি মধ্যে সীমাবদ্ধ নয় পাশাপাশি সামাজিক দায়বদ্ধতার অংশ হিসাবে পরিবেশের ভারসাম্য রক্ষা, দারিদ্র্য বিমোচন ও আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক অবদান রেখে যাচ্ছে ।

উল্লেখ্য, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপের সাথে একাত্মতা ঘোষণা করে ২০২৩ সালে দেশব্যাপী ২০ কোটি গাছের চারা লাগানোর কর্মসূচি গ্রহণ করেছে গ্রামীণ ব্যাংক।

এবিএন/এস. এম. দেলোয়ার/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ