আজকের শিরোনাম :

সংবাদ কপি করায় থানায় সাংবাদিকের অভিযোগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জুলাই ২০২৩, ০৯:৩০

সংবাদ কপি করে পত্রিকায় প্রকাশ করায় থানায় অভিযোগ করেছেন এক সাংবাদিক। যশোরের ঝিকরগাছায় এমনই ঘটনা ঘটেছে। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল আলোচনা হচ্ছে। বলা হচ্ছে, সংবাদ কপি করায় থানায় লিখিত অভিযোগের ঘটনা এটিই প্রথম।

ঝিকরগাছা রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক আফজাল হোসেন চাঁদ ঝিকরগাছা থানায় অভিযোগটি করেছেন। তিনি নিজেকে দৈনিক খোলাকাগজ, সাপ্তাহিক আঁচড় এবং যশোরের স্থানীয় দৈনিক সত্যপাঠ পত্রিকার ঝিকরগাছা প্রতিনিধি হিসেবে লিখিত অভিযোগে পরিচয় উল্লেখ করেছেন।

অভিযুক্ত মতিউর রহমানের পরিচয় হিসেবে দৈনিক ভোরের চেতনা পত্রিকার যশোর জেলা প্রতিনিধি এবং বাংলাদেশ প্রেসক্লাব, যশোর জেলা শাখার সভাপতি উল্লেখ করা হয়েছে।

অভিযোগে বলা হয়েছে, আফজাল হোসেন চাঁদ বেশ কিছুদিন ধরে তথ্য অনুসন্ধান করে ‘যশোর-২ আসনের মাঠে ময়দানে প্রার্থীরা’ শিরোনামে একটি প্রতিবেদন তৈরি করেন, যা বিভিন্ন পত্রিকায় ও অনলাইনে প্রকাশিত হয়। পরবর্তী সময়ে প্রতিবেদনটি কপি করে শিরোনাম ঘুরিয়ে নিজ নামে দৈনিক ভোরের চেতনা পত্রিকায় প্রকাশ করেন মতিউর রহমান। অথচ প্রতিবেদনটি প্রকাশের আগে প্রতিবেদকের অনুমতি নেওয়া হয়নি।

এ বিষয়ে থানায় অভিযোগদাতা আফজাল হোসেন চাঁদ বলেন, ‘প্রতিবেদনটি তৈরি করতে আমার অন্তত ১৫ দিন সময় লেগেছে। অনেক পরিশ্রমের পরে আমি প্রতিবেদনটি দাঁড় করিয়েছি। অথচ সেই প্রতিবেদন ছবিসহ আমার অনুমতি ছাড়াই কপি করে অন্য নামে প্রকাশিত হয়েছে। এ কারণে আমি আইনের আশ্রয় নিয়েছি।’

জানতে চাইলে মতিউর রহমান বলেন, ‘এ অভিযোগের কোনো ভিত্তি নেই। যারা পলিটিকস করেন তাদের সঙ্গে লাগতে নেই। সময় হলে আমিও অভিযোগ করবো।’

এ বিষয়ে ঝিকরগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন ভক্ত বলেন, আফজাল হোসেন একটি লিখিত অভিযোগ দিয়েছেন। বিষয়টি তথ্য কমিশন, সাংবাদিক সংগঠনের মাধ্যমে নিজেদের মধ্যে মীমাংসা করে নেওয়ার জন্য তাকে পরামর্শ দেওয়া হয়েছে।

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ