আজকের শিরোনাম :

রামগড়ে হাইকোর্টের নির্দেশে ৯ ইটভাটার কার্যক্রম বন্ধ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জুন ২০২৩, ১১:২৬

খাগড়াছড়ি পার্বত্য জেলা রামগড় উপজেলায় হাইকোর্টের নির্দেশে ৯টি ইট ভাটার কার্যক্রম বন্ধ ঘোষণা করলো প্রশাসন। দেশের উচ্চ আদালতের রিট পিটিশ অনুসারে অবৈধ ইটভাটার কার্ক্রম নির্দেশনা মোতাবেক হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নে অনুমোদনহীন রামগড় উপজেলার ৯টি ইটভাটাকে সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে ভ্রাম্যমাণ আদালত।

রামগড় উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মমতা আফরিন সরেজমিনে উপস্থিত থেকে বৃহম্পতিবার (২২শে জুন) বিকেলে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ প্রতিনিধিকে বলেন, মহামান্য হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং-১২০৪/২০২২ মূলে ২২ জুন ২০২৩ তারিখের আদেশ মোতাবেক এবং জেলা প্রশাসক খাগড়াছড়ি’র নির্দেশে ২২ জুন ২০২৩ তারিখ বিকাল হতে রামগড় উপজেলার ৯টি ইট ভাটা সকল কার্যক্রম বন্ধ করা হয়েছে।

জেলার রামগড়ে অবস্থিত ৯টি ইট ভাটায় লাল পতাকা ও সাইনর্বোড লাগিয়ে সব ধরণের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। উপজেলা নির্বাহী অফিসারের নের্তৃত্বে অভিযান চালিয়ে ইটভাটাগুলো বন্ধ করে দেওয়া হয়।

তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙামাটির অবৈধ ইটভাটা মধ্যে বন্ধে হাইকোর্টের নির্দেশ ৭২ ঘণ্টার মধ্যে বাস্তবায়নে আইনী নোটিশের প্রেক্ষিতে এ অভিযান চালানো হয়।

পার্বত্য চট্টগ্রামের তিন জেলায় লাইসেন্স ছাড়া পরিচালিত ইটভাটাগুলো বন্ধের আদেশ চেয়ে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ(এইচআরপিবি) ২০২২সালে একটি রিট পিটিশন (১২০৪/২২) দায়ের করে।

এরই প্রেক্ষিতে হাইকোর্ট শুনানি শেষে ওই বছরের নভেম্বরে অবৈধ ইটেরভাটা বন্ধের আদেশ দেন। কিন্তু এ আদেশ বাস্তবায়ন না হওয়ায় গত সোমবার (১৯ জুন) হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি)পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ ৭২ ঘণ্টার মধ্যে আদেশ বাস্তবায়নের জন্য খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির জেলা প্রশাসকদের আইনী নোটিশ পাঠান।

অবৈধ ইটেরভাটা বন্ধে হাইকোর্টের নির্দেশ বাস্তবায়নের জন্য খাগড়াছড়ি জেলা প্রশাসকের আদেশে উপজেলা প্রশাসন বৃহস্পতিবার রামগড়ের বিভিন্ন এলাকায় অবস্থিত ইটেরভাটাগুলোতে অভিযান পরিচালনা করে। 

উপজেলা নির্বাহী অফিসার মমতা আফরিনের নের্তৃত্বে বৃহস্পতিবার বিকেলে অভিযান চালিয়ে উপজেলার দাতারমপাড়ায় ৪টি, সোনাইপুলে ৪টি এবং বাগানটিলায় ১টি ইটের ভাটার সকল র্কাযক্রম বন্ধ করে দেওয়া হয়।

এ সময় ইটের ভাটাগুলোতে লাল পতাকা ও সাইনর্বোডও লাগিয়ে দেওয়া হয়। অভিযানে উপজেলা সহকারি কমিশনার(ভূমি) মানস চন্দ্র দাসও উপস্থিত ছিলেন।

অন্যান্যদের মধ্যে রামগড় থানা পুলিশের ফোর্স, ইউএনও অফিসের উপ-প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ শরিফুল ইসলাম ও স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

রামগড় ইউএনও মমতা আফরিন বলেন, ‘মহামান্য হাইকোর্টের নির্দেশ বাস্তবায়নে জেলা প্রশাসক স্যারের আদেশে লাইসেন্সবিহীন ৯টি ইটভাটার সকল কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।’

এবিএন/চাইথোয়াই মারমা/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ