আজকের শিরোনাম :

“বুকভ্যালি” উইজডম ভ্যালি স্কুলের এক ব্যতিক্রমী উদ্যোগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৩, ১১:৩৮

২০০০ সালে প্রতিষ্ঠার পর লেখাপড়ার মান ও সহপাঠ কার্যক্রমের জন্য ঘাটাইল উপজেলা সদরে প্রতিষ্ঠিত উইজডম ভ্যালি স্কুল সমগ্র টাঙ্গাইল জেলায় বিশেষ সুনাম কুড়িয়েছে। কাব কার্যক্রমের জন্য প্রতিষ্ঠানটি ইতোমধ্যে জাতীয়ভাবে পুরস্কার পেয়েছে। শিশুদের বই পড়ায় আগ্রহী করার জন্য প্রতিষ্ঠানটি এবার ব্যতিক্রম ধর্মী উদ্যোগ নিয়েছে।

শিক্ষার্থীরা যাতে হাতের কাছে পছন্দের বই পেতে পারে সে জন্য স্কুল আঙ্গিনায় স্থাপন করা হয়েছে 'বুকভ্যালি' নামে একটি বইয়ের স্টল। স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকরা সহজেই সুলভ মূল্যে তাদের পছন্দের বই কিনতে পারছে এই স্টল থেকে।

গত ২২ ফেব্রুয়ারি স্টলটি উদ্বোধনের পর থেকেই স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকের মাঝে উদ্যোগটি সাড়া ফেলছে। চতুর্থ শ্রেণির শিক্ষার্থী মালিহা হুদা উষসী জাফর ইকবালের একটি বই কিনেছে। বুক ভ্যালি থেকে পছন্দের বই সংগ্রহ করতে পেরে উষসী ভীষণ খুশি। পঞ্চম শ্রেণির শিক্ষার্থী আরিয়ান আহম্মেদ রাফি জানায়, নতুন কোনো বই এলে ও সাথে সাথে তা সংগ্রহ করে।

উদ্যোগটির বিষয়ে এক শিক্ষার্থীর অভিভাবক উপজেলা কৃষি কর্মকর্তা শামীমা আক্তার বলেন, আইডিয়াটি খুবই চমৎকার। ইতিমধ্যে আমি স্টল থেকে ৪/৫টি বই সংগ্রহ করেছি।

স্কুলের প্রশাসনিক কর্মকর্তা মো. নজরুল ইসলাম জানান, স্টলটিতে শিশুদের পাঠ উপযোগী বই বেশী। পাশাপাশি বড়দের পড়ার মতো বইও রয়েছে। উইজডম ভ্যালির শিক্ষার্থী ছাড়াও যে কেউ এখান থেকে বই সংগ্রহ করতে পারবে বলে।

উইজডম ভ্যালি স্কুলের সহকারী প্রধান শিক্ষক মেহেরুন্নাহার বলেন, শিশুদের বই কেনা ও পড়ার প্রতি আগ্রহ সৃষ্টি করার জন্য উদ্যোগটি নেয়া হয়েছে। স্বল্প সময়ের মধ্যে বুক ভ্যালি শিক্ষার্থী ও অভিভাবকের মধ্যে সাড়া ফেলেছে। এর পরিসর কীভাবে বাড়ানো যায় তা নিয়ে প্রতিষ্ঠানের আরও পরিকল্পনা রয়েছে বলে জানান স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ কামাল হোসেন।

পরিচালনা পরিষদের সভাপতি কাজী রেজাউল হক সিজার বলেন, আমরা শিশুদের পরিপূর্ণ বিকাশের জন্য সকল সুযোগ সুবিধা নিশ্চিত করতে চাই।

এবিএন/নজরুল ইসলাম/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ