আজকের শিরোনাম :

শাওয়ালের চাঁদ দেখা যায়নি, বৃহস্পতিবার ঈদ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২৪, ১৯:৩৫ | আপডেট : ০৯ এপ্রিল ২০২৪, ২০:০৩

দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছে জাতীয় চাঁদ দেখা কমিটি। ফলে এ বছর ৩০ রমজান পূর্ণ হবে আগামীকাল বুধবার (১০ এপ্রিল)। সেই হিসাবে আগামী বৃহস্পতিবার (১১ এপ্রিল) দেশব্যাপী পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে। 

মঙ্গলবার (৯ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে এই সিদ্ধান্ত জানানো হয়েছে। ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে ইসলামিক ফাউন্ডেশনের চাঁদ দেখা কমিটি বৈঠকে বসে। বৈঠক শেষে বৃহস্পতিবার ঈদ উদযাপনের বিষয়টি জানানো হয়। 

সভায় ১৪৪৫ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের ৬৪ জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়। আজ মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার থেকে শাওয়াল মাস গণনা শুরু হবে এবং ১ শাওয়াল বৃহস্পতিবার সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। 

চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান বলেন, দেশের সাতটি বিভাগীয় ও ৬৪টি জেলা কার্যালয় থেকে চাঁদ দেখার চেষ্টা করা হয়। আবহাওয়া দপ্তর থেকেও পর্যবেক্ষণ চালানো হয়েছে। কোথাও চাঁদ দেখার খবর পাওয়া যায়নি।

এদিকে বিশ্বের প্রথম দেশ হিসেবে ঈদুল ফিতরের তারিখ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। স্থানীয় সময় সোমবার আনুষ্ঠানিক ঘোষণায় দেশটি জানিয়েছে, ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে বুধবার (১০ এপ্রিল)।

এরপর সোমবার (৮ এপ্রিল) সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছে দেশটি। ফলে এ বছর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ মঙ্গলবার ৩০ রমজান পূর্ণ হবে। সেই হিসাবে বুধবার (১০ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপন করবে তারা। 

এক মাস রোজা রাখার পর শাওয়াল মাসের প্রথম দিন মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হয়। দিনটি শুরু হয় ঈদের নামাজ আদায়ের মধ্য দিয়ে। বিভিন্ন ঈদগাহে সেজন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রস্তুত করা হয়েছে রাজধানীর জাতীয় ঈদগাহ প্রাঙ্গণ।

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ