আজকের শিরোনাম :

জাতির পিতার অসাম্প্রদায়িক চেতনায় শিশুদেরকে উদ্বুদ্ধ করতে হবে : শিল্পমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ মার্চ ২০২১, ১৬:২৮

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসাম্প্রদায়িক চেতনায় কোমলমতি শিশুদের উদ্বুদ্ধ করতে হবে, যাতে আগামী দিনে মুক্তিযুদ্ধের চেতনায় উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে আত্মনিয়োগ করতে পারে।

মন্ত্রী আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে ‘শিশু অধিকার রক্ষায় বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতাকে অনুসরণ করে দেশ পরিচালনায় এগিয়ে যাচ্ছে। আওয়ামী লীগ দীর্ঘ সময় রাষ্ট্র পরিচালনায় আছে বলেই দেশ শিল্পসমৃদ্ধ হয়েছে এবং এই উন্নয়নের সুফল সবাই ভোগ করছে । বঙ্গবন্ধু আজীবন গণতান্ত্রিক ও উন্নয়নের রাজনীতি করেছেন বলেই, বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। তিনি আরো বলেন, শেখ মুজিবুর রহমানের দেশ পরিচালনায় পরিপূর্ণ জ্ঞান ছিল বলেই স্বাধীনতা পরবর্তী অতি অল্প সময়েই দেশ পুনর্গঠন করতে পেরেছিলেন।

শিল্পসচিব কে এম আলী আজমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার । সেমিনারে মূলপ্রবন্ধ পাঠ করেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান মোঃ আরিফুর রহমান। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ গোলাম ইয়াহিয়াসহ বিভিন্ন সংস্থার প্রধানগণ এ সময় উপস্থিত ছিলেন।

সেমিনারে শিল্প প্রতিমন্ত্রী বলেন, ৭৫ পরবর্তী সময়ে বিভিন্ন অগণতান্ত্রিক সরকার জাতির পিতার গড়া শিল্প প্রতিষ্ঠানসমূহকে ধ্বংস করে জাতীয় শিল্প উন্নয়নকে বাঁধাগ্রস্ত করেছিল। বর্তমান সরকার দেশের শিল্পখাতকে ঢেলে সাজানোর ফলে এতে উন্নয়ন ও গুণগত পরিবর্তন এনেছে। এর ফলে বাংলাদেশ আজ স্বল্প উন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের তালিকায় উঠে এসেছে। শিল্প মন্ত্রণালয়কে উন্নয়নের এই সূচকের ধারা অব্যাহত রাখতে হবে। তিনি আরো বলেন, শিশুদেরকে সঠিক যত্ন নিয়ে সুশিক্ষায় শিক্ষিত করে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

এর আগে শিল্প মন্ত্রণালয় প্রাঙ্গণে শিল্পমন্ত্রী, প্রতিমন্ত্রী ও শিল্পসচিব এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দসহ বিভিন্ন দপ্তর-সংস্থা প্রধানগণ বঙ্গবন্ধু’র ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ শেষে দোয়া-মোনাজাত করেন । পরে তাঁরা বঙ্গবন্ধু কর্নার পরিদর্শন করেন।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ