আজকের শিরোনাম :

ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় টেস্ট শুরু বৃহস্পতিবার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জুলাই ২০২০, ২১:২৯

বৃহস্পতিবার (১৬ই জুলাই ) থেকে শুরু কোভিড পরবর্তী নতুন নিয়মের ক্রিকেটে দ্বিতীয় ম্যাচ। ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে ইংল্যান্ড।

ছুটি কাটিয়ে ফেরা জো রুটের সামনে সিরিজ বাচানোর চ্যালেঞ্জ। আর ক্যারিবিয়ানরা কোরে দেখাতে চায় এমন কিছু, যেটা হয়নি গত ৩২ বছরে। ম্যাচ শুরু বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

কোভিড ক্রাইসিসে বন্ধ থাকার পর মাঠে ক্রিকেট ফিরেছে সদর্পে। সাউদাম্পটনের মাঠে ক্যারিবিয়ানদের কাছে কাবু হয়েছে বেন স্টোকসের দল। তিন ম্যাচের সিরিজ। আরেকটা জিততে পারলেই ইতিহাস গড়ে ফেলবে জেসন হোল্ডারের দল। গত ৩২ বছরে যে ইংল্যান্ডের মাটিতে কোনো টেস্ট সিরিজ জিততে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। 

ইংলিশদের সাম্প্রতিক পরিসংখ্যান অবশ্য দেখাচ্ছে মুদ্রার অন্য পিঠ। গত ৫ বছরে হোমগ্রাউন্ডে প্রায় প্রতিটা টেস্ট সিরিজেরই প্রথম ম্যাচে সুবিধা করতে পারেনি ওরা। কিন্তু প্রতিবারই কামব্যাক করেছে দারুণভাবে। আর সেকারণেই ২০১৪ সালে শ্রীলঙ্কার কাছে সিরিজ খোয়ানোর পর ঘরের মাঠে আর কোনো সিরিজই হারেনি ইংলিশরা। 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তো ইংল্যান্ডের অবস্থান আরো পোক্ত। তার ওপর দ্বিতীয় টেস্টে নেতৃত্বে ফিরছেন রুট। সেকারণে স্কোয়াড থেকে বাদ পড়ার সবচেয়ে বেশি সম্ভাবনা জো ডেনলির। অন্যদিকে উইনিং কম্বিনেশন নিয়ে দ্বিতীয় টেস্টে নামার সম্ভাবনাই বেশি ওয়েস্ট ইন্ডিজের। 

সাউদাম্পটন টেস্ট উপভোগ্য হলেও বোলারদের দাপটে দেখা মেলেনি সেঞ্চুরির। তবে ওল্ড ট্রাফোর্ডের মাঠ ব্যাটিং ফ্রেন্ডলি। তবে সময় গড়ানোর সাথে সাথে পেসারদের মুখে ফোটে হাসি।

তাই প্রথম ইনিংসে কত রান হোলো সেটার ওপর ম্যাচের ভাগ্য নির্ভর করবে অনেকখানি বেশি। এই মাঠে সর্বশেষ তিন ম্যাচে জিতেছে আগে ব্যাট করা দল। আর মোট ৭৯ ম্যাচের ৩০টাতে জিতেছে আগে ব্যাট করা দল। 

ম্যানচেস্টারে ইংলিশদের অভিজ্ঞতা বেশ ভালো। ২০১০ সাল থেকে এপর্যন্ত খেলা ছয় ম্যাচের চারটাতেই জিতেছে ইংল্যান্ড। আর ২০০০ সালের পর এই ভেন্যুতে তিন ম্যাচ খেলা ওয়েস্ট ইন্ডিজ হেরেছে দুটোতেই।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ