আজকের শিরোনাম :

স্থগিত লিগসহ মৌসুমই বাতিল ঘোষণা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ মে ২০২০, ১৮:১০

করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা প্রিমিয়ার ফুটবল লিগের বাকি অংশ পরিত্যক্ত ঘোষণা করে ২০১৯-২০ ফুটবল মৌসুমেরই ইতি টেনে দিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

রবিবার বাফুফের কার্যনির্বাহী কমিটির জরুরি সভায় এই সিদ্ধান্ত হয়। সভা শেষে বাফুফের সিনিয়র সহ-সভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদি সংবাদ মাধ্যমকে এই সিদ্ধান্ত জানান।

করোনার প্রাদুর্ভাবে সরকারি দিক নির্দেশনার পর গত ২৪ মার্চ প্রিমিয়ার ফুটবল লিগের খেলা অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করা হয়। তার আগ পর্যন্ত ১৩ দলের লিগে মাত্র সাতটি দল ৬টি করে ম্যাচ খেলেছিল। বাকি ছয় দল খেলে ৫টি করে ম্যাচ।

৬ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ছিল ঢাকা আবাহনী। সমান পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে দ্বিতীয় স্থানে ছিল চট্টগ্রাম আবাহনী।

লিগ শুরুর না হতেই তা বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়ে ক্লাবগুলো। বিশেষ করে চুক্তিবদ্ধ বিদেশিদের খরচ বহন করতে হিমশিম খাচ্ছিল অনেক ক্লাব। তাই এ মৌসুমে লিগ পুরোপুরি বাতিলের দাবি জানিয়ে আসছিল তারা। অনেক ক্লাব মৌসুম বাতিল ধরে নিয়ে বিদেশিদের সঙ্গে এরই মধ্যে চুক্তিও শেষ করে দিয়েছে।

বাফুফে ক্লাবগুলোর দাবির প্রেক্ষিতে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) কাছে দিক নির্দেশনা চেয়েছিল। শনিবার এএফসি তাদের মতামত জানিয়ে দেয়। বাফুফেকেই সিদ্ধান্ত নেওয়ার ভার দিয়েছিল এশিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

সেই প্রেক্ষিতেই বাফুফে বাকি লিগ ও মৌসুম বাতিল ঘোষণা করেছে। ফলে এ মৌসুমে আর হচ্ছে না স্বাধীনতা কাপ ফুটবলের আসর। পরিত্যক্ত লিগে কোনো প্রমোশন বা রেলিগেশনও থাকছে না।

প্রসঙ্গত, ফেডারেশন কাপ দিয়ে শুরু হয়েছিল ফুটবলের ২০১৯-২০ মৌসুম। ঘরোয়া শীর্ষ স্তরে এবার একটি মাত্র টুর্নামেন্ট পুরোপুরি অনুষ্ঠিত হয়েছে। সেটি ফেডারেশন কাপ। যে আসরে চ্যাম্পিয়ন হয় বসুন্ধরা কিংস।

এদিনের সভা শেষে সাংবাদিকদের সালাম মুর্শেদি বলেন, ‘ফেডারেশন কাপ আমরা পুরোপুরি শেষ করতে পেরেছি। কিন্তু লিগে আমরা একটা পুরো লেগ খেলতে পারিনিৃ। সার্বিক বিবেচনায় এবং ক্লাবগুলোর অনুরোধের প্রেক্ষিতে ২০১৯-২০ পেশাদার লিগটিকে পরিত্যক্ত ঘোষণা করার সিদ্ধান্ত আজকের সভায় গৃহীত হয়।’

‘যেহেতু পরিত্যক্ত, তাই এখানে কোনো চ্যাম্পিয়নশিপও থাকবে না। কোনো রেলিগেশনও থাকবে না।’- যোগ করেন তিনি।

করোনার প্রাদুর্ভাব দ্রুত কাটিয়ে উঠতে পারলে সেপ্টেম্বর-অক্টোবরে নতুন মৌসুম চালু করার চিন্তার কথা জানিয়েছেন সালাম মুর্শেদি।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ