আজকের শিরোনাম :

৪৪৫ রানে পাকিস্তানকে থামাল বাংলাদেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৫:১৮

তৃতীয় দিন সকাল থেকে দারুণ বোলিং করে পাকিস্তানকে ৪৪৫ রানে অলআউট করল বাংলাদেশ। প্রথম সেশনে ২৪.১ ওভারে ৭৮ রানে তুলে নেয় ৪ উইকেট। লাঞ্চের পর শেষ ৩ উইকেটে খুব বেশি দূর এগোলো না পাকিস্তানের ইনিংস। তার পরও ২১২ রানের বড় লিড পেয়েছে তারা।

বলতে গেলে তৃতীয় দিন সকালটা ছিল বাংলাদেশেরই। আগের দিন চতুর্থ উইকেট জুটিতে প্রতিরোধ গড়া দুই ব্যাটসম্যানকে বিদায় দিয়েছে দিনের শুরু করে সফরকারীরা। তাতে তৃতীয় দিনের প্রতিরোধটা হয়ে পড়ে নড়বড়ে।

আগের দিন চতুর্থ উইকেটে অবিচ্ছিন্ন ১৩৭ রানের জুটি উপহার দিয়েছেন আসাদ শফিক ও বাবর আজম। কিন্তু তৃতীয় দিন জায়েদের প্রথম বলেই প্রথম স্লিপে ক্যাচ দিয়ে ফিরেছেন বাবর। ১৯৩ বলে ১৪৩ রানে ফিরেন বাবর। তাতে ছিল ১৯টি চার ও ১টি ছয়।

সঙ্গী আসাদ শফিকও তার পথ ধরে হেঁটেছেন। আগের দিন বল হাতে নিষ্প্রভ ছিলেন ইবাদত হোসেন। উইকেটের দেখা পেয়েছেন আসাদ শফিককে বিদায় করে। ৬৫ রানে ব্যাট করতে থাকা আসাদকে গ্লাভসবন্দি করিয়েছেন ইবাদত।

আবু জায়েদকে সরিয়ে দিনের প্রথম আক্রমণে আনা হয় রুবেল হোসেনকে। সেখানেও মেলে সাফল্য। নতুন নামা রিজওয়ানও থিতু হতে পারেননি উইকেটে। রুবেলের প্রথম বলেই পুল করতে গিয়ে ক্যাচ আউট হয়েছেন তিনি। বল টপ এজ হয়ে জমা পড়ে ফাইন লেগে থাকা মাহমুদউল্লাহ রিয়াদের হাতে। ১০ রানে ফিরেছেন রিজওয়ান। যা এই টেস্টে রুবেলের প্রথম উইকেট শিকার।

আক্রমণে আসা রুবেল অবশ্য পাকিস্তানের লেজের দিকটা কাঁপিয়েই দিয়েছেন। ইয়াসিরকে সঙ্গে করে জুটি গড়ার চেষ্টায় ছিলেন হারিস। ৪১ রানের এই জুটি ভেঙেছেন রুবেল হোসেনই। দারুণ এক ইনসুইঙ্গারে এলবিডব্লিউ করেছেন ইয়াসিরকে। শুরুতে অবশ্য আম্পায়ার আঙুল তুলেননি। পরে রিভিউতেই ফিরেছেন ইয়াসির (৫)। বাকিরা যেখানে প্রতিরোধ গড়তে পারেননি, সেখানে টিকে থেকে ধীরে ধীরে স্কোরবোর্ড সমৃদ্ধ করেন সোহেল। ৭৫ রানের দারুণ এক ইনিংস খেলায় লিড ২০০ পার হয় পাকিস্তানে। লাঞ্চ ব্রেকের পর বেশিক্ষণ স্থায়ী হয়নি পাকিস্তানের ইনিংস। শাহীন আফ্রিদিকে এলবিডাব্লিউ করেন রুবেল। হারিস সোহেলকে (৭৫) ফিরিয়েছেন তাইজুল। তার পরেই পাকিস্তানের প্রথম ইনিংস শেষ হয়ে যায় ৪৪৫ রানে।

আগের দিন নিষ্প্রভ থাকা রুবেল ১১৩ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। ৮৬ রানে ৩টি আবু জায়েদের। দুটি নিয়েছেন তাইজুল ও একটি ইবাদত হোসেনের।  

এর আগে বাংলাদেশ প্রথম ইনিংসে অলআউট হয়েছে ২৩৩ রানে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ