আজকের শিরোনাম :

শান্তর ব্যাটে বাংলাদেশের প্রতিরোধ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩৮

অভিষেকের শুরুটা বেশ বাজেই হলো সাইফ হাসানের। রাওয়ালপিন্ডি টেস্টের প্রথম ইনিংসে দুই বল খেলেই আউট হয়েছেন তরুণ ওপেনার। অভিজ্ঞ তামিম ইকবালও ফিরেছেন এর পরই। যাতে মাত্র তিন রানেই দুই ওপেনারকে হারিয়ে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। 

এর পর দারুণ প্রতিরোধ গড়ে তুলেছিলেন অধিনায়ক মোমিনুল হক ও আরেক তরুণ নাজমুল হোসেন শান্ত। কিন্তু এই জুটিও বেশি দূর এগোয়নি। ৩০ রান করে শাহিন শাহ আফ্রিদির দ্বিতীয় শিকার হন মোমিনুল। ফলে দলীয় ৬২ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় সফরকারীরা।  

তবে এক প্রান্ত আগলে রেখে দারুণ খেলছেন তরুণ নাজমুল হোসেন শান্ত। ১০৪ বলে ৪৪ রানে অপরাজিত আছেন বাঁ-হাতি ব্যাটসম্যান। সঙ্গী হয়ে আছেন অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদ। এ দুজনের ৩৩ রানের জুটিতে লাঞ্চ বিরতি পর্যন্ত ৩৩ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৯৫ রান।

এর আগে রাওয়ালপিন্ডি টেস্টে টস জিতে নিজ দলের বোলারদের হাতে বল তুলে দিয়েছেন পাক অধিনায়ক আজহার আলি। টেস্টের শুরুতে নতুন বল পেয়ে সুযোগটা দুর্দান্তভাবেই কাজে লাগান পাকিস্তানি পেসাররা। শুরুতেই বাংলাদেশের দুই ওপেনার সাইফ হাসান ও তামিম ইকবালকে ফিরিয়ে দেয় পাকিস্তান।

ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলে শাহিন শাহ আফ্রিদির বলে শূন্য রানে ফিরেছেন সাইফ। তামিম ফিরেছেন দ্বিতীয় ওভারে। মোহাম্মদ আব্বাসের বলে তিন রান করে আউট হয়েছেন গত সপ্তাহে ঢাকার মাঠে বিসিএলে ট্রিপল সেঞ্চুরি করা তামিম। 

এদিকে, বোলিংয়ে তাইজুল ইসলামই বাংলাদেশ একাদশে একমাত্র স্পিনার। আবু জায়েদ রাহী ও ইবাদত হোসেনের সঙ্গে পেস আক্রমনে রাখা হয়েছে অভিজ্ঞ রুবেল হোসেনকে। তবে একাদশে জায়গা পাননি তরুণ স্পিনার নাঈম হাসান। অন্যদিকে, পাকিস্তান খেলেছে তিন পেসার ও দুই স্পিনার নিয়ে। 

বাংলাদেশ একাদশ 
তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মোহাম্মদ মিঠুন, মাহমুদুল্লাহ, লিটন দাস (উইকেটরক্ষক), তাইজুল ইসলাম, রুবেল হোসেন, আবু জায়েদ রাহী ও ইবাদত হোসেন।

পাকিস্তান একাদশ
শান মাসুদ, আবিদ আলি, আজহার আলি (অধিনায়ক), বাবর আজম, হারিস সোহেল, আসাদ শফিক, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), ইয়াছির শাহ, মোহাম্মদ আব্বাস, নাসিম শাহ ও শাহিন শাহ আফ্রিদি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ