আজকের শিরোনাম :

কবে, কোথায় ব্রাজিল-আর্জেন্টিনার সুপার ক্লাসিকো

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০১৯, ০০:২৮

ব্রাজিল ও আর্জেন্টিনার লড়াই মানেই ফুটবলভক্তদের মাঝে অন্যরকম উন্মাদনা। ফুটবলের অন্যতম দুই চিরপ্রতিদ্বন্দ্বী নিজেদের মধ্যকার ১১২তম ম্যাচে মাঠে নামছে নভেম্বরে। ব্রাজিল ও আর্জেন্টিনার এ সুপার ক্লাসিকোর তারিখ ঘোষণা করেছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন।

আগামী ১৫ নভেম্বর সৌদি আরবের কিং স্টেডিয়ামে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মুখোমুখি হবে দল দুটি। পুরো ফুটবল বিশ্ব আরও একটি সুপার ক্লাসিকর সাক্ষী হবে সেদিন। এছাড়া সৌদি সফরে আরও একটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল।  ১৯ নভেম্বর আবুধাবির মোহাম্মদ বিন জায়েদ স্টেডিয়ামে সে ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া।

১৯১৪ সালের ২০ সেপ্টেম্বর প্রথমবারের মতো একে অপরের মুখোমুখি হয় দুই ফুটবল পরাশক্তি। সেই ম্যাচে ৩-০ গোলে জয়লাভ করে আর্জেন্টিনা। সর্বশেষ দুদল মুখোমুখি হয় এবারের কোপা আমেরিকার সেমিফাইনালে। ঘরের মাঠে আর্জেন্টাইনদের ২-০ গোলে হারিয়ে বিদায় করে ব্রাজিল। চোটের কারণে সে ম্যাচসহ পুরো টুর্নামেন্টে অনুপস্থিত ছিলেন পিএসজি স্ট্রাইকার নেইমার। তবে নেইমারকে ছাড়াই টুর্নামেন্টের শিরোপা জিতেছে সেলেসাওরা।

এ দুই ম্যাচের মধ্যবর্তী সময়ে ১১১টি ম্যাচে মাঠে নেমেছে দুদল। ৪৬টিতে জিতেছে ব্রাজিল। আর্জেন্টিনা জয় পেয়েছে ৩৯টিতে। বাকি ২৬ ম্যাচের ফলাফল ছিল ড্র।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ