আজকের শিরোনাম :

বনেদি দ্বৈরথে মুখোমুখি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড

  এএফপি

১১ জুলাই ২০১৯, ১৩:২৮ | অনলাইন সংস্করণ

বিশ্বকাপ সেমিফাইনালে আজ মঞ্চায়িত হতে যাচ্ছে ক্রিকেটের সবচেয়ে বনেদি দ্বৈরথ। অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড। বর্তমান চ্যাম্পিয়নদের সামনে র‌্যাংকিংয়ের এক নম্বর দল। ইতিহাস, ঐতিহ্য ও অগ্নিগর্ভ আবহ মিলিয়ে থাকছে জমজমাট এক লড়াইয়ের প্রতিশ্রুতি। ব্লকবাস্টার ম্যাচের ভাগ্য গড়ে দিতে পারে যে খণ্ড লড়াইগুলো, তা নিয়েই এ আয়োজন।

মরগ্যান বনাম ফিঞ্চ

দুই অধিনায়কের মস্তিষ্কের লড়াই শুরু হবে টস থেকেই। অ্যাশেজের রঙিন সংস্করণে ব্যাটিংয়েও দারুণ সফল তারা। ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সবচেয়ে বেশি রান ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগ্যানের। ইংল্যান্ডের বিপক্ষে আবার সবচেয়ে বেশি সেঞ্চুরি অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চের। গত বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে বিদায়ের পর মরগ্যানের আগ্রাসী নেতৃত্বেই খেলার ধরন পাল্টে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছে ইংল্যান্ড। ২৭ বছর পর পা রেখেছে বিশ্বকাপের সেমিফাইনালে। লিগপর্বে টানা দু’ম্যাচ হেরে দেয়ালে পিঠ ঠেকে গেলেও সমর্থকদের আশ্বস্ত করে মরগ্যান বলেছিলেন, চাপের মুখে ভেঙে পড়বে না ইংল্যান্ড। ভারত ও নিউজিল্যান্ডকে হারিয়ে কথা রেখেছেন মরগ্যান। নিজেদের প্রথম বিশ্বকাপ শিরোপা থেকে এখন মাত্র দুটি জয় দূরে ইংল্যান্ড। ওদিকে বল টেম্পারিং-কাণ্ডে টালমাটাল অস্ট্রেলিয়া কক্ষপথে ফিরেছে ফিঞ্চের নেতৃত্বে। ফিঞ্চের হয়ে কথা বলে তার চওড়া ব্যাট। এই বিশ্বকাপে দুই সেঞ্চুরি ও তিন ফিফটিতে নয় ম্যাচে করেছেন ৫০৭ রান। লিগপর্বে তার দুরন্ত শতকেই ইংল্যান্ডকে উড়িয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। আজও দলের তুরুপের তাস হতে পারেন ফিঞ্চ।

বেয়ারস্টো বনাম ওয়ার্নার

খাদের বিনার থেকে ঘুরে দাঁড়িয়ে ইংল্যান্ডকে সেমিফাইনালে তুলতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছেন জনি বেয়ারস্টো। ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা দুই ম্যাচে করেছেন সেঞ্চুরি। নিজের প্রিয় ভেন্যু এজবাস্টনে অস্ট্রেলিয়ার গলার কাঁটা হয়ে উঠতে পারেন বেয়ারস্টো। তার আইপিএল সতীর্থ ডেভিড ওয়ার্নার একইভাবে গুঁড়িয়ে দিতে পারেন ইংল্যান্ডের বিশ্বকাপ স্বপ্ন। এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরেই অস্ট্রেলিয়ার স্বপ্নসারথি হয়ে উঠেছেন ওয়ার্নার। নয় ম্যাচে করেছেন আসরের দ্বিতীয় সর্বোচ্চ ৬৩৮ রান। রান তোলার গতি একটু মন্থর হলেও উইকেটে একবার দাঁড়িয়ে গেলে ওয়ার্নার একাই শেষ করে দিতে পারেন যে কোনো প্রতিপক্ষকে।

স্টার্ক বনাম আর্চার

দুই পেসারের গতির লড়াই ম্যাচের অন্যতম বড় আকর্ষণ। লিগপর্বে মিচেল স্টার্কের গতির আগুনে পুড়েছিল ইংল্যান্ড। নয় ম্যাচে ২৬ উইকেট নিয়ে ইতিহাসের সামনে দাঁড়িয়ে অস্ট্রেলিয়ার পেস আক্রমণের নেতা। আজ এক উইকেট পেলেই পূর্বসূরি গ্লেন ম্যাকগ্রাকে ছাড়িয়ে এক বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট শিকারের নতুন রেকর্ড গড়বেন স্টার্ক। বিশ্বকাপের ঠিক আগে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা জফরা আর্চারও গতির ঝরে মুগ্ধতা ছড়াচ্ছেন। নয় ম্যাচে ১৭ উইকেট নিয়ে আসরে ইংল্যান্ডের সফলতম বোলার আর্চার। অস্ট্রেলিয়ার টপঅর্ডারে ধস নামাতে বারবাডোজে জš§ নেয়া গতিময় এই পেসারের দিকেই আজ তাকিয়ে থাকবে স্বাগতিকরা।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ