আজকের শিরোনাম :

চিলিকে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে পেরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ জুলাই ২০১৯, ১১:০৯

টানা দুবারের চ্যাম্পিয়ন চিলিকে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে উঠেছে পেরু। পোর্তো আলেগ্রেতে বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকালে প্রতিযোগিতার দ্বিতীয় সেমিফাইনালে ৩-০ গোলে জিতেছে পেরু।

রিও ডি জেনেইরোতে আগামী রবিবার রাত ২টায় শিরোপা লড়াইয়ে স্বাগতিক ব্রাজিলের মুখোমুখি হবে পেরু।

প্রথমার্ধের শুরুতেই আক্রমণাত্মক খেলে পেরু। মধ্যমাঠের খেলোয়াড় ক্রিশ্চিয়ান কুয়েভার জোরালো শট লক্ষ্যভ্রষ্ট না হলে শুরুতেই এগিয়ে থাকত দলটি। তবে এর পরই পেরু শিবিরে হামলে পড়ে চিলি। আট মিনিটে ভিদালের কাছ থেকে বল পেয়ে সহজ সুযোগ পেয়েছিলেন অ্যারেনগুইজ। তবে গোলপোস্ট বরাবর তার শটটি লক্ষ্যভ্রষ্ট হয়।

ম্যাচের ২১ মিনিটে প্রথম আঘাত হানে পেরু। ক্যারিলোর হেড থেকে বল পেয়ে এডিসন ফ্লোরেসের দারুণ ফিনিশিংয়ে ম্যাচের লিড নেয় পেরু। এগিয়ে যায় ১-০ গোলে।

গোল পেতে মরিয়া চিলির শিবিরে আবারও পেরুর আঘাত। এবার গোলের নায়ক ইয়োশিমার ইয়োতুন। তবে গোলরক্ষক ও রক্ষণভাগের খেলোয়াড়দের ভুলের মাশুল দিতে হয় চিলিকে। ৩৮ মিনিটে পেরুর আন্দ্রে ক্যারিলো বাঁ প্রান্ত থেকে চিলির রক্ষণভাগে হামলে পড়লে তাকে থামাতে যান গোলরক্ষক গ্যাব্রিয়েল অ্যারিয়াস। আর এ সুযোগে চিলির গোলপোস্ট ফাঁকা পেয়ে উঁচু করে সতীর্থ ইয়তুনকে পাস দেন অ্যারিয়াস। আর কোনো ভুল না করেই গোল করে দলকে এগিয়ে নেন ইয়োতুন।

এদিকে, পেরুর রক্ষণভাগে বেশ কয়েকবার আক্রমণ চালিয়েও গোলরক্ষক পেদ্রো গ্যালেসির দক্ষতায় গোলের দেখা পায়নি চিলি।

দ্বিতীয়ার্ধের ৫১ মিনিটে গোল ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল চিলি। কিন্তু ভারগাসের হেড গোলপোস্টের বারে লেগে ফিরে এলে ব্যর্থ হতে হয় তাদের।

৮২তম মিনিটে আবারও গোলের সুযোগ পেয়ে ব্যর্থ হয় চিলি। অ্যালেক্সিস সানচেজের জোরালো শট দারুণভাবে ঠেকিয়ে দেন পেরুর গোলরক্ষক। ফলে চিলির গোলের অপেক্ষা দীর্ঘ হতে থাকে।

ম্যাচের শেষ সময়ের অতিরিক্ত মিনিটে চিলি শিবিরে শেষ পেরেক ঠুকে দেয় পেরু। চিলির রক্ষণভাগের দুর্বলতার সুযোগ নিয়ে গোলরক্ষককে একা পেয়ে গোল করেন পাওলো গুয়েরেরো।

শেষ পর্যন্ত চিলিকে ৩-০ গোলে বিধ্বস্ত করে কোপা আমেরিকার ফাইনাল নিশ্চিত করে পেরু। তবে এবার শক্তিশালী প্রতিপক্ষ ব্রাজিল। ৭ জুলাই রোববার রাতে রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ