আজকের শিরোনাম :

ঝড় তুলে তামিমের পর ফিরলেন সৌম্য

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ জুন ২০১৯, ১৬:৩১ | আপডেট : ০২ জুন ২০১৯, ১৬:৩৭

দারুণ শুরু হয়েছিল সৌম্য সরকারের। আক্রমণাত্মক ব্যাটিংয়ে হাফসেঞ্চুরির কাছেও চলে গিয়েছিলেন তিনি। তবে পারলেন না, ৪২ রানে আউট হয়ে গেছেন এই ওপেনার।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লন্ডনের কেনিংটন ওভালে নিজেদের প্রথম ম্যাচে শুরুটা ভালই করেছিল টাইগাররা।  তামিম ইকবাল ও সৌম্য সরকারের ব্যাটে দারুণ শুরু পায় বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে তারা পূরণ করেছেন ‘ফিফটি’।  দুই ওপেনার তামিম ইকবাল আর সৌম্য সরকার দারুণ ব্যাটিংয়ে প্রোটিয়া বোলিং লাইনআপকে দুশ্চিন্তায় ফেলে দিয়েছিলেন।

সাতের ওপর রান তুলে বাংলাদেশকে এগিয়ে নিচ্ছিলেন এই যুগল। শেষ পর্যন্ত নবম ওভারে বোলিং পরিবর্তন করেন প্রোটিয়া অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিস, বল তুলে দেন আন্দেলু ফেহলুখায়োর হাতে।

ফেহলুখায়ো অধিনায়কের আস্থার প্রতিদান দেন প্রথম ওভারেই। দুর্দান্ত এক ডেলিভারিতে তামিমকে উইকেটের পেছনে ক্যাচ বানান এই পেসার। ২৯ বলে ২ বাউন্ডারিতে ১৪ রান করে আউট হন তামিম।

তামিম-সৌম্যর উদ্বোধনী জুটিটি ছিল ৬০ রানের। এ নিয়ে টানা পঞ্চম ম্যাচে ওপেনিংয়ে পঞ্চাশোর্ধ্ব জুটি গড়েছে বাংলাদেশ।

আজকের (রোববার) ঝড়ো ওপেনিং জুটিতে সৌম্যর অবদানই বেশি। ৬০ রানের মধ্যে ৪৬ রানই এসেছে তার ব্যাট থেকে। শেষপর্যন্ত বিধ্বংসী সৌম্যকেও বাউন্সারে পরাস্ত করে প্রোটিয়ারা। ক্রিস মরিসের বলটি গ্লাভসের কানায় লেগে চলে যায় উইকেটরক্ষক কুইন্টন ডি ককের হাতে। ৩০ বলে ৯ বাউন্ডারিতে ৪২ রান করেন সৌম্য।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ১৩ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৮৩ রান। সাকিব আল হাসান ৮ আর মুশফিকুর রহীম ৬ রানে অপরাজিত আছেন।

এর আগে প্রোটিয়াদের কাছে টস হেরে ব্যাটিংয়ে নেমেছে টাইগাররা। টস জিতে শুরুতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন প্রোটিয়া অধিনায়ক ফাফ দু প্লেসিস।

লন্ডনের কেনিংটন ওভালে বাংলাদেশ স্থানীয় সময় বিকাল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হয়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে মাছরাঙা টিভি, জিটিভি, স্টার স্পোর্টস।

চলতি বিশ্বকাপে এরইমধ্যে এক ম্যাচ খেলে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। স্বাগতিক ইংলিশদের কাছে সে ম্যাচে পাত্তাই পায়নি আফ্রিকার দলটি। যা বাংলাদেশের জন্য ইতিবাচক হতে পারে। তবে মাঠের লড়াইটাই আসল। আগের ম্যাচের ফলাফল দিয়ে কোনো ধারণা করা ঠিক হবে না।

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মুখোমুখি লড়াইয়ে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। ২১বারের মুখোমুখি দেখায় বাংলাদেশ জয়ী হয়েছে ৩ বার, ১৭ বার জিতেছে দক্ষিণ আফ্রিকা, একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। বিশ্বকাপে ৪ বারের দেখায় বাংলাদেশ জিতেছে একবার আর দক্ষিণ আফ্রিকা ৩ বার। শুধু ২০০৭ বিশ্বকাপে ৮৭ রানে জিতেছিল টাইগাররা।

বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি মুর্তজা, মোস্তাফিজুর রহমান।

দক্ষিণ আফ্রিকা একাদশ
কুইন্টন ডি কক (উইকেটকিপার), এইডেন মারক্রাম, ফাফ দু প্লেসি, রাসি ফন ডার ডাসেন, ডেভিড মিলার, জেপি দুমিনি, আন্দিলে ফেলুকোয়ায়ো, ক্রিস মরিস, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিদি ও ইমরান তাহির।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ