আজকের শিরোনাম :

টস জিতে ফিল্ডিংয়ে দক্ষিণ আফ্রিকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ মে ২০১৯, ১৫:২৯ | আপডেট : ৩০ মে ২০১৯, ১৬:৪৯

বহুল প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে মাঠে গড়াচ্ছে বিশ্বকাপের দ্বাদশ আসর। উদ্বোধনী ম্যাচেই মুখোমুখি ক্রিকেটের দুই জায়ান্ট-ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

ওভালে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে টস জিতেছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস। প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন তিনি। অর্থাৎ ইংল্যান্ড প্রথমে ব্যাট করবে।

ওভালের এই ম্যাচটি বিকাল সাড়ে ৩টায় সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি, মাছরাঙা ও স্টার স্পোর্টস ১।

শক্তিতে আর আত্মবিশ্বাসে এই ম্যাচে সবচেয়ে এগিয়ে ইংল্যান্ড। ব্যাটিংয়ে তো তাদের দলকেই বলা হচ্ছে এই বিশ্বকাপের অন্যতম সেরা। তারকাখচিত ব্যাটিং লাইনআপ শুরু জেসন রয় ও জনি বেয়ারস্টোকে দিয়ে। ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ স্ট্রাইক রেটের মালিক তারা। ব্যাটিং লাইনকে আরও শক্তিশালী করে তুলেছে এউইন মরগান ও জো রুটের উপস্থিতি। ৩৬০ ডিগ্রি ব্যাটসম্যান হিসেবে খ্যাত জস বাটলার আছেন বিধ্বংসীরূপে।

বোলিং লাইনে যুক্ত হয়েছেন তরুণ জোফরা আর্চার। লিয়াম প্লাঙ্কেট ও ক্রিস ওকসদের সঙ্গে গতির ঝড় তুলতে প্রস্তুত তিনি। শুধু শক্তিশালী দলই নয়, এই ম্যাচে ফেভারিট হিসেবে ইংল্যান্ডকে এগিয়ে রাখছে আরও কয়েকটি কারণ। গত বিশ্বকাপে গ্রুপে বিদায়ের পর থেকে মাঠে দুর্দান্ত তারা। ১৯ সিরিজের ১৫টি জিতেছে, টুর্নামেন্টও নিজেদের মাঠে। সব মিলিয়ে দারুণ আত্মবিশ্বাসী ইংল্যান্ড।

বিশ্বকাপে এবার আন্ডারডগ হিসেবে খেলতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। তবে তাদের দল ভারসাম্যপূর্ণ এবং মানসম্মত। উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক ইংল্যান্ডের শুরুর দিকের বোলারদের দমিয়ে রাখতে বেশ উপযুক্ত। ম্যাচ বিজয়ীর ভূমিকাও মাঝেমধ্যে রাখেন তিনি। তার সঙ্গে অভিজ্ঞ ব্যাটসম্যান হাশিম আমলা ও অধিনায়ক ফাফ দু প্লেসি আছেন।

বোলিং ইউনিটে প্রোটিয়ারা ডেল স্টেইনকে পাচ্ছে না এই ম্যাচে। তবে ফিরছেন আইপিএলের দ্বিতীয় শীর্ষ উইকেট শিকারি কাগিসো রাবাদা। লুঙ্গি এনগিদি ও আন্দিলে ফেলুকাও থাকবেন তার সঙ্গে পেস আক্রমণে। আর চেন্নাই সুপার কিংসকে আইপিএল ফাইনালে তোলা লেগস্পিনার ইমরান তাহির আছেন ফর্মের তুঙ্গে, সর্বোচ্চ উইকেট ছিল তার।

বিশ্বকাপে দুই দল মুখোমুখি লড়াইয়ে সমানে সমান। এর আগে ছয়বার দেখা হয়েছে তাদের। যেখানে দুই দলই জিতেছে তিনটি করে ম্যাচ। সবশেষ দ্বিপক্ষীয় সিরিজে ২-১ এ জিতেছে ইংল্যান্ড। এটাও ফেভারিট হিসেবে এগিয়ে রাখছে স্বাগতিকদের। কিন্তু এই যাত্রায় তাদের মুখোমুখি ম্যাচ তো মাত্র একটিই, তাও আবার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ। দুই দলই চাপ কতটা কাটিয়ে বিজয়ীর বেশে মাঠ ছাড়তে পারে সেটাই দেখার অপেক্ষা।

ইংল্যান্ড একাদশ
জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, এউইন মরগান (অধিনায়ক), জস বাটলার (উইকেটরক্ষক), বেন স্টোকস, মঈন আলী, ক্রিস ওকস, আদিল রশিদ, জোফরা আর্চার, লিয়াম প্লাঙ্কেট।

দক্ষিণ আফ্রিকা একাদশ
হাশিম আমলা, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), এইডেন মারক্রাম, ফাফ দু প্লেসি (অধিনায়ক), রাসি ফন ডার ডাসেন, জেপি দুমিনি, আন্দিলে ফেলুকাও, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিদি, ইমরান তাহির।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ