আজকের শিরোনাম :

টটেনহ্যামকে হারিয়ে ফাইনালের পথে আয়াক্স

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ মে ২০১৯, ১০:৩২

চলতি মৌসুমে সবাইকে অবাক করে দেয়া ফুটবল খেলছে নেদারল্যান্ডসের ক্লাব আয়াক্স। সবার অনুমান কিংবা ভবিষ্যৎবাণী ভুল প্রমাণিত করে রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের মতো দলকে বিদায় করে তারা উঠে এসেছে উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে।

এবার সেরা চারের লড়াইয়ের প্রথম লেগে ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারকে ১-০ গোলে হারিয়ে ফাইনালের পথেও এক পা এগিয়ে রাখল এরিক তেন হেগের শিষ্যরা।

ম্যাচের শুরু থেকেই বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল দুদল। তবে আক্রমণ আর পাল্টা-আক্রমণে ম্যাচের ১৫ মিনিটে এগিয়ে যায় আয়াক্স। হাকিমের বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে দেখেশুনে লক্ষ্যভেদ করেন ফন দে বেক। ২১ বছর বয়সী এই ফরোয়ার্ড অফসাইডে ছিলেন কিনা ভিএআরের সাহায্যে দেখে গোলের বাঁশি বাজান রেফারি। শুরুতে এমন গোলের পর ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার সুযোগ পায় সফরকারীরা।

সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচ হলেও চোটের কারণে আগে থেকেই টটেনহ্যামের আক্রমণভাগে ছিলেন না হ্যারি কেইন। ম্যানচেস্টার সিটির বিপক্ষে কোয়ার্টার ফাইনালে দুই লেগ মিলিয়ে তিন গোল করা সন হিউং-মিনও কার্ডের নিষেধাজ্ঞার কারণে এ ম্যাচে খেলতে পারেননি। ফলে ঘরের মাঠে খুব একটা দাপট দেখাতে পারেনি ম্যানচেস্টার সিটির মতো দলকে হারিয়ে সেমিফাইনালে ওঠা টটেনহ্যাম।

ম্যাচের ৫৭ মিনিটে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল টটেনহ্যাম। এ সময় ডেল আলির হেড লক্ষ্যভ্রষ্ট হয়। ম্যাচের বাকি সময়ে আর কোনো দল জালের দেখা পায়নি। ফলে ১-০ গোলে এগিয়ে থেকে মাঠ ছাড়ে আয়াক্স। ফাইনালের আশা টিকিয়ে রাখতে হলে ফিরতি লেগে প্রতিপক্ষের মাঠে ২-১ ব্যবধানে জিততে হবে টটেনহ্যামকে। তবে দারুণ ফর্মে থাকায় আয়াক্সের মাঠে ইংলিশ লিগের দলটি কতটা ভালো করতে পারে সেটাই দেখার অপেক্ষা।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ