আজকের শিরোনাম :

জোড়া সেঞ্চুরিতে শক্ত অবস্থানে অস্ট্রেলিয়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:১৭

ভারতের বিপক্ষে সবশেষ সিরিজটা ভালো যায়নি। পরের সিরিজেই শ্রীলঙ্কার বিপক্ষে সেটি সুদে-আসলে পুষিয়ে নিচ্ছে অস্ট্রেলিয়া। যে ব্যাটিংয়ের কারণে ডুবতে হয়েছিল কোহলিদের বিপক্ষে, সিরিজে কোনো অজির ছিল না সেঞ্চুরি, সেই ক্ষত ঢাকার মিশনে শুক্রবার বার্নস-হেড তুলে নিয়েছেন বিশাল দুই তিনঅঙ্ক। সঙ্গে রানপাহাড়ের দিকে পা বাড়িয়ে দিনশেষ করেছে স্বাগতিকরা।

ক্যানবেরার মানুকা ওভালে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে জোড়া সেঞ্চুরিতে ৪ উইকেটে ৩৮৪ রান তুলে প্রথম দিন শেষ করেছে অস্ট্রেলিয়া। জো বার্নস ১৭২ রান তুলে ডাবলের পথে আছেন, ট্রাভিস হেড সাজঘরে ফিরেছেন ১৬১ রানে।

দিনের শুরুটা অবশ্য ১১ রান করা হ্যারিসকে হারিয়ে হয়েছিল অজিদের। রানের খাতা খুলতে না পারা উসমান খাজা ও ৬ রান করা ল্যাবুসচ্যাগনে দ্রুত সাজঘরে হাঁটা দিলে বিপদের ইঙ্গিতই ছিল।

সেখান থেকেই পরের পুরোটা গল্পজুড়ে বার্নস ও হেডের বীরত্ব। দুজনে জুটিতে যোগ করেছেন ৩০৮ রান। হেডের বিদায়ে ভাঙে প্রতিরোধ। ২১ চার ও এক ছক্কায় ২০৪ বলে ১৬১ রানের ঝলমলে ইনিংসটি সাজিয়েছেন ২৫ বছর বয়সী এ বাঁহাতি মিডলঅর্ডার ব্যাটসম্যান। টেস্টে এটি তার প্রথম শতক।

জো বার্নস অবশ্য হাল টেনে নিচ্ছেন। দিনের শেষভাগে ২৫ রানে অপরাজিত থাকা প্যাটারসনের সঙ্গে মিলে ৫৮ রান যোগ করেছেন। নিজে অপরাজিত আছেন ১৭২ রানে। ২৪৩ বলের ইনিংসটি ২৬ চারে সাজানো ২৯ বছর বয়সী এ ডানহাতি ওপেনারের। টেস্টে এটি তার চতুর্থ শতক ও ক্যারিয়ারসেরা।

গত চার মাসে পাঁচটি টেস্ট খেলে ঘরের মাঠে মৌসুমের শুরুতে অস্ট্রেলিয়ার কোনো ব্যাটসম্যানের সেঞ্চুরি ছিল না। বার্নস-হেড একইদিনে এনে দিলেন দুই শতক। তাতে বড় একটি লজ্জার হাত থেকে বাঁচল অজিরা! সর্বশেষ ১৮৮২-৮৩ মৌসুমে, ঘরের মাঠে তিনটি বা তার বেশি টেস্ট খেলে সেঞ্চুরি না পাওয়ার ঘটনা ছিল দলটির। সেটি সেই ১৩৬ বছর আগের ঘটনা। লঙ্কানদের বিপক্ষে এই টেস্টের পর ঘরের মাঠে চলতি মৌসুমে আর কোনো সাদা পোশাকের ম্যাচ নেই অজিদের। দুই সেঞ্চুরিতে তাদের অন্তত খরার ইতিহাসে ফিরে যেতে হল না।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ