আজকের শিরোনাম :

বুফনের আবেগঘন বিদায়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০১৮, ১৯:৩১

ঢাকা, ২০ মে, এবিনিউজ : ৪০ বছর বয়সী বুফন গত বুধবার ঘোষণা দিয়েছিলেন মৌসুম শেষে জুভেন্তাস ছাড়ার কথা। শনিবার খেলে ফেলেছেন সেখানে নিজের শেষ ম্যাচ। আর জয় দিয়েই শেষ করেছেন ওল্ড লেডি অব তুরিনে নিজের ৬৫৬ ম্যাচের ক্যারিয়ার। সাথে টানা সাত মৌসুমে লিগ শিরোপা জয়ের রেকর্ডেরও ভাগীদার তিনি।

চলতি মৌসুমে সিরি 'এ'তে জুভেন্তাসের শেষ ম্যাচ ছিল হেলাস ভেরোনার বিপক্ষে। আগেই নিশ্চিত হয়েছিল স্কুদেত্তো। এদিন ম্যাচ শেষে তাদের হাতে উঠবে ট্রফিটি। তবে আনন্দের চেয়ে বিষাদেই বেশি ভাসলেন জুভের খেলোয়াড় ও সমর্থকরা। কারণ, গত ১৭ বছর দলটির গোলপোস্ট আগলে রাখা এবং ক্লাবটির সমার্থ হয়ে যাওয়া অধিনায়ক জিয়ানলুইজি বুফনের জুভেন্তাসের হয়ে শেষ ম্যাচ ছিল এটি। ঘরের মাঠ আলিয়াঞ্জ স্টেডিয়ামে এই কিংবদন্তিকে ২-১ গোলের জয়ে আবেগঘন বিদায়ই উপহার দিয়েছেন সতীর্থরা।

২০১৪ সালে জুভেন্তাসে যোগ দেন কোচ মাসিমিলানো আলেগ্রি। তার মতে, এই ক্লাবে বিশ্বের অন্যতম সেরা গোলকিপার বুফনের শেষটা যথার্থ হয়েছে, 'জিজি বুফন যা করেছে আজ (শনিবার) তার জন্য সে সম্মানিত হয়েছে। এই চার বছরে আমি তাকে দুর্দান্ত কিছু করতে দেখেছি। এমন বিদায় তার প্রাপ্য।'

ম্যাচ শুরু হওয়ার আগেই পুরো মাঠজুড়ে একটি আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়েছিল। ওয়ার্ম আপের সময় জুভেন্তাসের ডিফেন্ডার আন্দিয়া বারজাগলি অন্য সতীর্থদের আটকে রেখে বুফনকে মাঠে প্রবেশ করার সুযোগ দেন যাতে তিনি একা দর্শকদের অভিবাদন গ্রহণ করতে পারেন। গোলপোস্টের পেছনের একটি স্ট্যান্ডে বেশ কিছু সময় কাটান এই গোলরক্ষক। এসময় অশ্রুসজল চোখে তিনি অনেক ভক্তকে আলিঙ্গন করেন।

কিক অফের আগে বুফনের জন্য বানানো বিশাল একটি ব্যানার উন্মুক্ত করেন ভক্তরা। ম্যাচ চলার সময় তার নামে দর্শকরা নিরবচ্ছিন্নভাবে স্লোগান দিতে থাকেন এবং গান গাইতে থাকেন। বুফনকে প্রায়ই দেখা গেছে চোখের জল মুছতে।

জুভেন্তাস বিরতি থেকে ফিরে চার মিনিটের মধ্যেই প্রথম গোলটি করে ফেলে। তিন মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে দলটি। ম্যাচের ৬৩ মিনিটে বুফনকে মাঠ থেকে উঠিয়ে নেওয়া হয়। এসময় সব দর্শক দাঁড়িয়ে তাকে বিদায়ী অভিবাদন জানান। সব সতীর্থ ও কোচিং স্টাফের আলিঙ্গনে সিক্ত হয়ে মাঠ ছাড়েন ইতালির সাবেক এই খেলোয়াড়। ম্যাচে পরে অবশ্য জুভেন্তাস একটি গোল খেয়েছিল। এতে মৌসুমে তাদের ক্লিন শিটের রেকর্ড থেমে গেছে ২৩ ম্যাচেই।

বুফন মাঠ ছাড়ার পর দর্শকরা তাকে আবার মাঠে ফেরার আহ্বান জানান। শেষ ১৫ মিনিট তিনি মাঠের চারপাশে হেঁটে বেড়ান। দর্শকরা তাকে স্কার্ফ পড়িয়ে দেন।

ম্যাচশেষে বুফনই শেষ খেলোয়াড় হিসেবে লিগ শিরোপাটি হাতে তোলেন। এসময় ভক্ত ও সতীর্থরা তার নামে স্লোগান ও হাততালি দিতে থাকেন। মাঠে উদযাপনের পর আলিয়াঞ্জ স্টেডিয়ামের বাইরে খোলা বাসে করে ট্রফি নিয়ে প্যারেডেও মধ্যমণি ছিলেন বুফন।

২০০১ সালে পার্মা থেকে গোলকিপারের জন্য ট্রান্সফার ফি'র রেকর্ড (৫২ মিলিয়িন ইউরো, তৎকালিন ৩২.৬ মিলিয়ন পাউন্ড) গড়ে জুভেন্তাসে আসেন বুফন। দলটির হয়ে ৩০০টি ক্লিন শিট তার। এছাড়া এবছর টানা চতুর্থবার জুভ সিরি 'এ' এবং ইতালিয়ান কাপের ডাবল জিতেছেন। এদিকে শোনা যাচ্ছে তিনি ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইতে (পিএসজি) তে যোগ দিতে পারেন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ