আজকের শিরোনাম :

অর্ধেক গোফ ‘বাজি’ রাখলেন অশ্বিন!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২১, ১১:৩৭

আগামী ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার ৪ ম্যাচের টেস্ট সিরিজ। এ সিরিজে নিজ দলেরই এক ব্যাটসম্যানের ওপর নিজের অর্ধেক গোফ ‘বাজি’ রেখেছেন ভারতের অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। সেই ব্যাটসম্যান অন্য কেউ নন, দলের অন্যতম সেরা টেস্ট ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা।

বাজিটি শুনতে মনে হবে অনেকটা আত্মঘাতী, তবে ব্যাটসম্যানের নাম পুজারা বলেই আত্মবিশ্বাসী অশ্বিন। তিনি বাজি ধরেছেন, ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে পুজারা যদি কোনো স্পিনারের বলে এগিয়ে এসে কিংবা হাওয়ায় ভাসিয়ে শট খেলে, তাহলে তিনি নিজের অর্ধেক গোফ কেটে ফেলবেন।

ভারতীয় ক্রিকেট দলের ব্যাটিং কোচ বিক্রম রাঠোরের সঙ্গে এক আড্ডায় এ বাজি রেখেছেন অশ্বিন। মূলত পুজারার রক্ষণাত্মক ব্যাটিংয়ের ওপর প্রবল আস্থা থাকার কারণেই নিজের গোফ বাজি রাখতে দ্বিতীয়বার ভাবতে হয়নি অশ্বিনকে। কেননা অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ সিরিজেও উইকেটে আঠার মতো নিজেকে আটকে রেখেছিলেন পুজারা।

ভারতের ২-১ ব্যবধানে জেতা সেই বোর্ডার-গাভাস্কার ট্রফিতে ব্যাট হাতে ২৭১ রান করেছিলেন পুজারা। তবে তিনি খেলেছিলেন ৯২৮টি বল। প্রায় প্রতিটি ইনিংসেই এক প্রান্ত আগলে রাখার দায়িত্বটা সুনিপুণভাবে পালন করেছেন ভারতের নতুন ওয়াল খ্যাত এ ব্যাটসম্যান। তার তার ব্যাটিংয়ের ওপর প্রবল আস্থা অশ্বিনের।

নিজের ইউটিউব চ্যানেলে ব্যাটিং কোচ বিক্রম রাঠোরের সঙ্গে আড্ডায় অশ্বিন বলেন, ‘আমরা কি পুজারাকে কখনও কোনো অফস্পিনারকে মাথার ওপর দিয়ে হাওয়ায় ভাসিয়ে খেলতে দেখব?’ উত্তরে রাঠোর বলেন, ‘কাজ চলছে। আমি চেষ্টা করছি তাকে রাজি করাতে, যেন অন্তত একটি শট মাথার ওপর দিয়ে মারে। কিন্তু সে একদমই রাজি নয়।’

ব্যাটিং কোচের কাছ থেকে এমন অভয় পেয়েই যেন বাজিটি ধরে ফেলেন অশ্বিন। তিনি বলেন, ‘পুজারা যদি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে মঈন আলি বা অন্য কোনো স্পিনারকে এগিয়ে এসে শট করে, তাহলে আমি অর্ধেক গোফ কেটে খেলতে নামব। এটা আমার ওপেন চ্যালেঞ্জ।’

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ