আজকের শিরোনাম :

মুম্বাই-এ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ মার্চ ২০২১, ১৭:২৫ | আপডেট : ১৭ মার্চ ২০২১, ১৮:২৮

মুম্বাইস্থ বাংলাদেশের উপ-হাইকমিশনে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপিত হয়। এ দিন জাতীয় পতাকা উত্তোলন, মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, কেককাটা, আলোচনাসভা, বঙ্গবন্ধুর জীবনের উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

দিবসটি উপলক্ষ্যে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচী শুরু হয় এরপর জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পন করা হয় এবং থিম সংগীত বাজানো হয়। এরপর মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। মুম্বাই-এ নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার জনাব মোঃ লুৎফর রহমান আমন্ত্রিত অতিথি উদ্দেশ্যে সমাপনী বক্তব্য রাখেন। তিনি আজকের এ দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও কর্মের উপর আলোকপাত করেন। বঙ্গবন্ধুর জীবনাদর্শে উদ্বুদ্ধ হয়ে আমাদের ভবিষ্যত প্রজন্ম একটি সুখী ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে তুলবে বলে তিনি তাঁর বক্তব্যে আশা প্রকাশ করেন। অন্যান্য বক্তাগণ তাঁদের বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কীর্তিময় জীবন ও একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় তাঁর অসামান্য কৃতিত্ব তুলে ধরেন।

এ সময় বক্তব্য প্রদান করেন অংশগ্রহনকারী ভারতীয় নৌবাহিনীর ওয়েটার্ন কমান্ডের প্রধান এডমিরাল (অবঃ) বিষ্ণু ভগওয়াত, ওয়ার ভেটেরান সংঙ্ঘের মহাসচিব কমান্ডার রাজ দত্ত এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহকারী ভারতীয় নৌবাহিনীর কমান্ডার  (অবঃ) এস. এস. শেঠী।  এরপর জাতির জনকের জীবনের উপর নির্মিত প্রামাণ্যচিত্র “Bangabandhu, Forever in our Hearts” প্রদর্শিত হয়।

অনুষ্ঠানে আগত সকল বিদেশী অতিথি বঙ্গবন্ধু ও বাংলাদেশের জাতির পিতার জন্মদিন উপলক্ষ্যে স্বাধীনতা সম্পর্কে নতুন প্রজন্মকে জানাতে ও তাঁদের  আগ্রহ সৃষ্টি করতে উপ হাইকমিশনের এ উদ্যোগের প্রশংসা করেন।  অনুষ্ঠানের শেষাংশে কেককাটা হয়।

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ