আজকের শিরোনাম :

মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের বাংলা নববর্ষ- ১৪৩১ উদযাপিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৪, ১৪:৪২

স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের বর্ণাঢ্য আয়োজনে রাষ্ট্রদূতের বাসভবন বাংলাদেশ হাউসে গত রোববার (১৪ এপ্রিল) আনন্দোচ্ছ্বল ও উৎসবমুখর পরিবেশে ‘বাংলা নববর্ষ-১৪৩১’ উদযাপিত হয়েছে। 

এ উপলক্ষে আবহমান বাংলার চিরায়ত সাংস্কৃতিক মোটিফে সুসজ্জিত বাংলাদেশ হাউজের উন্মুক্ত প্রাঙ্গণ একখন্ড বাংলাদেশের রূপ পরিগ্রহ করে। স্পেনপ্রবাসী বাংলাদেশ কমিউনিটির বিপুলসংখ্যক সদস্য, বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, বিশিষ্ট বিদেশী অতিথিবর্গ, গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ এবং দূতাবাসের সব কর্মকর্তা-কর্মচারী ও তাঁদের পরিবারের সদস্যদের অংশগ্রহণে পয়লা বৈশাখের অনুষ্ঠানমালা প্রাণবন্ত হয়ে ওঠে।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি অভ্যাগত সকলকে নববর্ষের শুভেচ্ছা জানান। 

স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত বলেন, ‘কাল পরিক্রমায় পয়লা বৈশাখ আজ বাঙালীর সর্বজনীন প্রাণের উৎসবে পরিণত হয়েছে। ধর্মনিরপেক্ষতা, শান্তি, সৌহার্দ্য-সম্প্রীতি, সহাবস্থান ও সাম্যের মূর্ত আধেয়রূপে পয়লা বৈশাখ উজ্জ্বল ভবিষ্যতের আবাহনী বার্তা নিয়ে আসে।’

এ প্রসঙ্গে রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাষ্ট্রনায়কোচিত উক্তি ‘ধর্ম যার যার, উৎসব সবার’ উদ্ধৃত করেন এবং দেশপ্রেমে উজ্জীবিত হয়ে তাঁর অবিসম্বাদিত নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ বিনির্মাণের প্রত্যয়ে সকলকে একতাবদ্ধ হয়ে কাজ করে যাবার আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রবাসী শিল্পীদের পরিবেশিত ঐতিহ্যবাহী বাংলা লোকসংগীতের মূর্ছনায় সমাগত অতিথিবৃন্দ মোহিত হন। এরপর বিশ্ব ঐতিহ্যের অনন্য সম্পদ হিসেবে ইউনেস্কো কর্তৃক স্বীকৃত ‘মঙ্গল শোভাযাত্রা’ বাংলাদেশ হাউস-সংলগ্ন সড়ক প্রদক্ষিণ করে।

এ ছাড়া বাংলাদেশ হাউস প্রাঙ্গণে আয়োজিত বিনোদনমূলক বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় অতিথিবৃন্দ, তাঁদের স্পাউস ও শিশুকিশোর সন্তানেরা স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। রাষ্ট্রদূত প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। শেষে ঐতিহ্যবাহী ও সুস্বাদু বাঙালি খাবারে অতিথিদের আপ্যায়ন করা হয়।

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ