আজকের শিরোনাম :

গোলাম মোস্তফা বাচ্চুর মৃত্যুবার্ষিকীতে আলোচনা

বঙ্গবন্ধুর হাতে গড়া ছাত্রলীগের আর্দশের একজন সাচ্চা কর্মী ছিলেন বাচ্চু : চসিক মেয়র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০১৯, ২০:০২

চট্টগ্রাম মহানগর ছাত্র লীগের সাবেক সাধারণ সম্পাদক,সাংবাদিক গোলাম মোস্তফা বাচ্চু মৃত্যুর ৩৩তম বার্ষিকী উপলক্ষে চকবাজার গোলাম মোস্তফা বাচ্চুর স্মৃতি সংসদের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশিষ্ঠ ক্রীড়া সংগঠক নজরুল ইসলাম লেদুর কাপাসগোলাস্থ ভবণে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বাচ্চু স্মৃতি সংসদের সভাপতি মুজিব ইমরান বিপ্লব।

সভায় মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টু, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, সংরক্ষিত কাউন্সিলর আনজুমান আরা বেগম বিশেষ অতিথির বক্তব্য রাখেন। এছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্যে রাখেন চকবাজার ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি  আবদুর রহমান, সাধারণ সম্পাদক মোজাহেরুল ইসলাম চৌধুরী, শুলকবহর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আতিকুর রহমান, সাধারণ সম্পাদক শেখ সরওয়ার্দী, আজিজুল হক মঞ্জু, লোকমান হাকিম ইব্রাহিম, আমিনুল হক রমজু, মোকতার হোসেন লিটন, শাহজাহান সুফি, মঞ্জুরুল আনোয়ার মান্নান, অধ্যাপিকা ফাতেমা আকতার, সিরাজুল ইসলাম মাস্টার, কায়সার উদ্দিন, মোস্তাক আহমেদ টিপু প্রমুখ। এছাড়া গোলাম মোস্তফা বাচ্চুর অগ্রজ নজরুল ইসলাম লেদুও স্মরণ সভায় বক্তব্যে রাখেন।

অনুষ্ঠান সঞ্চলনায় ছিলেন মুহম্মদ সেলিম রহমান ও সাইফুল আলম খান। প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন মরহুম গোলাম মোস্তফা বাচ্চু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে হাতে গড়া বাংলাদেশ ছাত্রলীগের আর্দশের একজন সাচ্চা কর্মী ছিলেন। তিনি একাধারে রাজনীতিবিদ,সাংবাদিক,মেধাবী ছাত্র সর্বোপুরি একজন ছাত্রসংগঠক ছিলেন।তিনি নিয়মিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আসা যাওয়া করতে সাধারণ ছাত্রের মতো। তার মধ্যে আমিত্যভাব ছিল না বলে নিয়মিত সাধারণ ছাত্রের সাথে বিশ্ববিদ্যালয়ে আসা-যাওয়া করতেন।

বর্তমানে কিছু কিছু ছাত্রনেতাদের মধ্যে এর বিপরীত্য লক্ষ্য করা যায় । এই ধরণের ছাত্রনেতাদের দ্বারা দেশ-জাতির কল্যাণ আসবে বলে না বলে মন্তব্য করেন সিটি মেয়র।  তিনি মরহুম বাচ্চু '৭৫ পরবর্তী প্রতিকূল পরিস্থিতিতে রাজনীতি করেছেন।   যখন জাতির জনকের নাম মুখে আনাও ছিল ভীতিকর। সেই প্রতিকুল পরিস্থিতিতে রাজনীতি করে মহানগর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদেরকে ছাত্রলীগের পতাকাতলে এনেছেন মরহুম বাচ্চু। তার মতো ত্যাগি ছাত্র নেতাদেরকে সেই ইতিহাস সম্পর্কে জানার পরামর্শ দেন মেয়র।

মেয়র আরো বলেন রাজনীতির প্রতি জনআস্থা পুনরুদ্ধারের জন্য প্রজন্মের ছাত্রলীগকেই দায়িত্ব নিতে হবে। তাই আজকের ছাত্রলীগ কর্মীদেরকে গোলাম মোস্তফা বাচ্চুর মত নেতার জীবনাদর্শ অনুসরণ করতে হবে। অনুষ্ঠানে সিটি মেয়র ব্লাড গ্রুপিং ও ফ্রি চক্ষু চিকিৎসা কার্যক্রম উদ্বোধন করেন। পরে মরহুমের কবরে পুস্পুমাল্য অর্পন করেন সিটি মেয়র।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ