আজকের শিরোনাম :

কয়রায় নবযাত্রা ও বিশ্বখাদ্য কর্মসূচীর সহায়তায় বেড়িবাঁধ সংস্কার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০১৮, ১৬:৩৯

সুন্দরবন উপকুলীয় জনপদ কয়রা উপজেলার ৭টি ইউনিয়নে নবযাত্রা প্রকল্প ও বিশ্বখাদ্য কর্মসূচীর সহায়তায় নবলোকের উদ্যোগে ৬০ লাখ টাকা ব্যয়ে দুর্যোগ ঝুঁকিহ্রাসে বেড়িবাঁধ সংস্কার ও পানীয় জলের সমস্যা লাঘবে মিষ্টি পানির পুকুর খনন কার্যক্রম এগিয়ে চলেছে।

উপজেলা নবলোকের অফিস সূত্রে জানা গেছে, দক্ষিন বেদকাশি ইউনিয়নে ১০ লাখ টাকা ব্যয়ে ক্ষতিগ্রস্ত মাটিয়াভাঙ্গা ও চরামুখায় ৮শ ৭০ মিটার বেড়িবাঁধ সংস্কার করা হয়েছে। উত্তর বেদকাশির গাজীপাড়া বেড়িবাঁধের ৩শ মিটার ঝুঁকিপূর্ণ বাঁধ ১০ লাখ টাকা ব্যয়ে মেরামত সম্পন্ন হয়েছে। কয়রা সদরের ভাঙন কবলিত মদিনাবাদ লঞ্চঘাটের ৫০ মিটার, ঘাটাখালিতে ১শ মিটার এবং মদিনাবাদ তহশিল অফিস সংলগ্ন ২শ ৭০ মিটার ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ ১০ টাকা ব্যয়ে মেরামতের কাজ বর্তমানে শেষ পর্যায়ে।

মহারাজপুরের দশালিয়া বাঁধের ৬শ মিটার বাঁধ ১০ লাখ টাকা ব্যয়ে মেরামত করা হয়েছে। বাগালী ইউনিয়নে ৬ লাখ টাকা ব্যয়ে ঘুগরাকাটি বাজার, নারানপুর ও ঠাকুরের চকে ৩টি মিষ্টি পানির পুকুর খনন করা হচ্ছে এবং ৪ লাখ টাকা ব্যয়ে পানি সংরক্ষনের জন্য দরিদ্রদের মাঝে ট্যাংক বিতরন করা হয়েছে। মহেশ্বরীপুরের কালিবাড়ি বেড়িবাঁধের ২শ ৫০ মিটার ও হড্ডা বেড়িবাঁধের ১শ ৫০ মিটার ক্ষতিগ্রস্ত রাস্তা ১০ লাখ টাকা ব্যয়ে মেরামত কার্যক্রম চলমান রয়েছে।

 আমাদি ইউনিয়নে চক গোয়ালকাটিতে ১টি মিষ্টি পানির পুকুর ও খাল খনন ও নাকশায় আরো একটি খাল খনন করা হচ্ছে বলে জানান, নবলোকের উপজেলা ম্যানেজার জিএম মইনুল ইসলাম। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ জাফর রানা জানান, দুর্যোগ মোকাবেলায় নবযাত্রা ও বিশ্বখাদ্য কর্মসূচীর সহায়তায় বেড়িবাঁধ সংস্কার দুর্যোগ প্রশমনে কার্যকর ভূমিকা রাখবে।

কয়রা উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহা বলেন, দুর্যোগপ্রবন কয়রা এলাকার ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ সংস্কারে নবযাত্রা প্রকল্প ও বিশ্বখাদ্য কর্মসূচীর সহায়তায় সে সকল বেড়িবাঁধ ইতমধ্যে মেরামত করা হয়েছে তা এ এলাকার লাখ লাখ মানুষের বিপদ কমাতে সহায়ক হবে।  

 

এবিএন/শহিদুল্লাহ/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ