আজকের শিরোনাম :

বেঙ্গল পরম্পরা উচ্চাঙ্গ সংগীতের আসর শুরু হচ্ছে আজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৫৬

বেঙ্গল ফাউন্ডেশন প্রতিষ্ঠিত ‘বেঙ্গল পরম্পরা সংগীতালয়’-এর উদ্যোগে রাজধানীতে দুই দিন্যবাপী প্রথম উচ্চাঙ্গ সংগীত আসর আজ সোমবার ধানম-িতে ছায়ানট মিলনায়তনে শুরু হবে।

‘সুনাদ উচ্চাঙ্গ সংগীত’ নামে দুই দিনের এ আসরে বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের নিজস্ব শিল্পী ও অতিথি শিল্পীরা বিভিন্ন ঘরানার উচ্চাঙ্গ সংগীত পরিবেশন করবেন। আগামীকাল মঙ্গলবার এ অনুষ্ঠান শেষ হবে।

বেঙ্গল ফাউন্ডেশনের সংগীত বিভাগের উর্ধ্বতন পরিচালক জাহিদুল হক বাসসকে বলেন, এ অনুষ্ঠানে খেয়াল, সেতার, এসরাজ, তবলাসহ উচ্চাঙ্গ সংগীতে দলীয় ও একক পরিবেশনা থাকবে।

আজ ছায়ানট মিলনায়তনে সন্ধ্যা ৭টায় ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের চৌধুরী অংশগ্রহণকারী শিল্পীদের উত্তরীয় পরিয়ে এ আসরের উদ্বোধন করবেন। পরে স্বাগত বক্তব্য রাখবেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

প্রথম দিন দলীয় সরোদ বাদনে অংশ নেবেন ঈশারা ফুলঝুরি খান, ইসহাম ফুলঝুরি খান, সাদ্দাম হোসেন ও আরেফিন রনি এবং তবলা পরিবেশন করবেন রতন কুমার দাশ ও সুকান্ত মজুমদার। এরপর রাত ৮টা পঁচিশ মিনিটে পরিবেশিত হবে খেয়াল। এতে অংশ নেবেন সিরাজুন জান্নাত সোনিয়া। তবলায় প্রশান্ত ভৌমিক ও হারমোনিয়ামে থাকবেন আলমগীর পারভেজ। পরে রাত ৯টায় খেয়াল পরিবেশন করবেন অলোক সেন।

দ্বিতীয় দিন সন্ধ্যা ৭টায় লুভা নাহিদ চৌধুরী স্বাগত বক্তৃতার পর শুরু হবে দলীয় সেতার বাদন। এতে অংশ নেবেন প্রসেনজিৎ মন্ডল, জ্যোতি ব্যানার্জী, জাহাঙ্গীর আনাম, মোহাম্মদ কাওসার, সোহিনা মজুমদার ও সুশান্ত মজুমদার। ৭টা চল্লিশে শুরু হবে কানিজ হুসনা আহম্মাদীর খেয়াল পরিবেশনা। সোয়া আটটায় দলীয় এসরাজ বাদনে অংশ নেবেন সৈয়দা রায়হান, ইসমাত আরা রুচি, শুক্লা হালদার, শৌনিক দেবনাথ, সৌমিত রায় প্রমুখ।

জাহিদুল হক বলেন, দেশে উচ্চাঙ্গ সংগীতের প্রসার ও প্রচারের লক্ষ্যে বেঙ্গল ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছে বেঙ্গল পরম্পরা সংগীতালয়। এই সংগীতালয়ের প্রথম আয়োজন এই আসর। নবীন ও প্রতিভাবান শিল্পীদের উচ্চাঙ্গ সংগীতে উৎসাহিত করতে এই আসর বসছে। এতে রাজধানীর শিল্প ও সংস্কৃতি জগতের ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

সংগীতপিপাসু শ্রোতারা বিনা টিকিটে এ অনুষ্ঠান উপভোগ করতে পারবেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ