আজকের শিরোনাম :

ঢাকা থিয়েটারে ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০২০, ০৯:৩৭

করোনার নিউ নরমালে নতুন নাটক নিয়ে এলো ঢাকা থিয়েটার। ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’ নামের নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হবে আজ সন্ধ্যা সাড়ে ৬টায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি'র জাতীয় নাট্যশালার মূল মঞ্চে।

‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’ দলটির ৪৯তম নাট্য প্রযোজনা, রচনা করেছেন আনন জামান ও নির্দেশনা দিচ্ছেন শহীদুজ্জামান সেলিম।

করোনা পরিস্থিতি মাথায় রেখে নাটকটির মঞ্চায়ন হবে। ঢাকা থিয়েটারের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বলেন, “করোনা যুদ্ধে সরকার কর্তৃক নির্দেশিত সকল বিধি মেনে নাটক মঞ্চায়ন হবে। আপনারাও বিধি মেনে চলুন। মাস্ক পড়ে আসুন।”

নাটকের গল্প নিয়ে নির্দেশক শহীদুজ্জামান সেলিম বলেন, “নাটকটি মহামারি নিয়ে। শহরে মহামারিতে অনেক লোক মারা যাচ্ছে। শহরের অনেক লোক অপেক্ষায় রয়েছে একটা স্টিমারের। এই স্টিমার দিয়ে তারা অন্য একটা শহরে বা গ্রামে চলে যাবে। তারা অপেক্ষা করছে এবং নিজেদের মধ্যে কথা বলছে, তাদের নিকট অতীতের নানা কথা বলে চলেছে। নাটকটির গল্প এই সময়ের জন্য ভীষণ প্রাসঙ্গিক।”

একটু অবাক করা তথ্য দিলেন তিনি। জানান, মহামারি এর কেন্দ্রে থাকলেও নাটকটি লেখা হয়েছে বেশ আগে।

সেলিম বলেন, “করোনা মহামারির কারণে নাটকটির গল্পে অনেকেই সমসাময়িকতা খুঁজে পাবেন। অবাক করা ব্যাপার হলো নাট্যকার যখন নাটকটি লিখেছেন তখনো করোনা মহামারির কথা কেউ জানত না। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক আনন জামান সম্ভবত ২০১৬ সালে লিখেছেন। ২০১৮ সালে নাটকটি আমার হাতে আসে। তখনই মনে হয়েছে নাটকটি এই সময়ের জন্য ভীষণ রকম প্রাসঙ্গিক। এরপর নাটকটি মঞ্চে আনার পরিকল্পনা শুরু করি। করোনা মহামারি না হলেও এই নাটকটি মঞ্চে করতাম।”

‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’-এর মঞ্চ পরিকল্পনায় আফজাল হোসেন, পোশাক পরিকল্পনায় রোজী সিদ্দিকী ও আলো পরিকল্পনায় রয়েছেন ওয়াসিম আহমেদ। সংগীতায়োজন করেছেন রাহুল আনন্দ।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ