আজকের শিরোনাম :

সমৃদ্ধ অর্থনীতির ভিত্তি গড়ে দেশ আজ স্বনির্ভর দেশে পরিণত হয়েছে : ইন্দিরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২১, ১৯:৪৩

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, একসময়ের ক্ষুধার্ত, ভুবুক্ষ, প্রাকৃতিক দুর্যোগের দেশ, বাংলাদেশ আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বে উন্নয়নশীল দেশ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ, সাহসী নেতৃত্ব, সঠিক পরিকল্পনা ও অগ্রগতিশীল উন্নয়ন কৌশল সমৃদ্ধ অর্থনীতির ভিত্তি গড়ে বাংলাদেশকে সাহায্য নির্ভর দেশ থেকে স্বনির্ভর দেশে পরিনত হয়েছে।

 

তিনি বলেন, ২০০৮ সালে এদেশের মানুষের মাথা পিছু আয় ছিল মাত্র ৭৫৯ ডলার ২০২১ এসে  তা হয়েছে ২৫৫৪ ডলার। অর্থনৈতিক প্রবৃদ্ধি আট শতাংশের  উপরে নিয়ে বাংলাদেশ এশিয়ায় সকল দেশের শীর্ষে আছে। সেখানে পাকিস্তান তিন শতাংশ প্রবৃদ্ধির হার নিয়ে দক্ষিণ এশিয়াতেই তলানির দিকে আছে। পাকিস্তানের মানুষ এখন, বাংলাদেশের উন্নয়ন মডেলে উন্নয়নের জন্য সেদেশের সরকারকে বলছে।

 

প্রতিমন্ত্রী ইন্দিরা আরও বলেন, নারী শিক্ষা, নারীর ক্ষমতায়ন, দারিদ্র্যের হার হ্রাস, গড় আয়ু বৃদ্ধি, রপ্তানি বৃদ্ধি, বড় অবকাঠামো নির্মাণ ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে বাংলাদেশ আজ সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের সূচকে বিশ্বের বিষ্ময়। বিশ্বের প্রখ্যাত অর্থনীতিবিদরা বাংলাদেশকে অর্থনৈতিক উন্নয়নে শ্রেষ্ঠ উদীয়মান দেশ ও এশিয়ার নতুন বাঘ হিসেবে অভিহিত করেছে। প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা জঙ্গিমুক্ত, সন্ত্রাস ও মাদকমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার জন্য সকলের নিকট মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার আহবান জানান।

 

আজ (বৃহস্পতিবার) ঢাকায় বেইলি রোডে জাতীয় মহিলা সংস্থা আয়োজিত বেগম ফজিলাতুন নেছা মুজিব অডিটোরিয়ামে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা একথা বলেন।

 

জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়বের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ  অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো.  সায়েদুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক সাকিউন নাহার।

 

বিশেষ অতিথির বক্তব্যে সচিব মোঃ সায়েদুল ইসলাম বলেন, জাতির পিতার আজীবন স্বপ্ন ছিল এদেশের মানুষকে শোষণ ও বৈষম্যমুক্ত জাতি হিসেবে বিশ্বে প্রতিষ্ঠিত করা। তিনি দীর্ঘ আন্দোলন ও সংগ্রামের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করে গেছেন।

 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব ফরিদা পারভীন, অতিরিক্ত সচিব ড. মহিউদ্দীন আহমেদ, অতিরিক্ত সচিব মো. মুহিবুজ্জামানসহ মন্ত্রণালয় ও দপ্তর সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এবং জাতীয় মহিলা সংস্থার নির্বাহী কমিটির সদস্যবৃন্দ। আলোচনাপর্ব শেষে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ