আজকের শিরোনাম :

১-৩ টি লঘুচাপ সৃষ্টি হয়ে চলতি মাসে ঘূর্ণিঝড়ের শঙ্কা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২১, ১৬:৪২

চলতি মাসে কয়েকটি লঘুচাপের সৃষ্টি হতে পারে বঙ্গোপসাগরে। এসবের মধ্যে একটি রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে।

আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ দীর্ঘমেয়াদী পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছেন। এ সংক্রান্ত প্রতিবেদন কৃষিমন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দপ্তরগুলোতে পাঠানো হয়েছে।

আভাস রয়েছে-অক্টোবর মাসে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। চলতি মাসে বঙ্গোপসাগরে ১-৩ টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আর তারপরেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুপ্রবাহ (বর্ষা) বাংলাদেশ থেকে বিদায় নেবে।

এ মাসে দেশের প্রধান নদ-নদী সমূহে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। দেশের দৈনিক গড় বাষ্পীভবন ৩ থেকে ৪ মিলিমিটার এবং গড় সূর্য কিরণকাল সাড়ে ৪ থেকে সাড়ে ৫ ঘণ্টা থাকবে।

পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের উত্তরপশ্চিম এলাকায় অবস্থানরত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে পড়েছে। তবে বেড়েছে মৌসুমী বায়ুর সক্রিয়তা। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।  

আবহাওয়াবিদ একেএম নাজমুল হক জানান, বর্তমান অবস্থায় বুধবার (০৬ অক্টোবর) সকাল পর্যন্ত রংপুর বিভাগের অনেক জায়গায়, ঢাকা, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণদক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কি.মি.।

শুক্রবার নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা কমবে। মঙ্গলবার (০৫ অক্টোবর) দুপুর পর্যন্ত দেশে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে রংপুর বিভাগে। রাজধানীতেও বিক্ষিপ্ত আকারে হালকা থেকে মাঝারি ধরনের ভারী বৃষ্টিপাত হচ্ছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ