আজকের শিরোনাম :

হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২১, ১৪:০০

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করায় দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেই সাথে উত্তরাঞ্চলে বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।   

আজ সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক স্থানে, ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। পরবর্তী দুই দিনে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত প্রবণতা বাড়তে পারে। 

আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় তেঁতুলিয়ায় সর্বোচ্চ ১০১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া কক্সবাজারে ২৯, সিলেটে ২৬, রংপুরে ১১, শ্রীমঙ্গলে ৯, সীতাকুন্ডে ৬, ডিমলা ও মংলায় ৫, কুমিল্লা ও রাঙ্গামাটিতে ৩ এবং টেকনাফে ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া ঢাকাসহ সারাদেশে আর কোনো বৃষ্টি হয়নি বলে জানিয়েছে আবহাওয়া অফিস।  

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। শনিবার চাঁদপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আজ ডিমলায় সর্বনি¤œ ২২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।  ঢাকায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আজ ঢাকায় সর্বনি¤œ তাপমাত্রা ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। 

পূর্বাভাসে আরও বলা হয়, বিহার ও এর কাছাকাছি  এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষের বাড়তি অংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বাযু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে। 

ঢাকায় আজ সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৫টা ৪৪ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ৫২ মিনিটে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ