আজকের শিরোনাম :

জ্যৈষ্ঠের দাবদাহে জনজীবন অতিষ্ঠ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০২১, ১৬:০৯

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ঢাকাতে হলেও কমেনি গরমের তীব্রতা। ভ্যাপসা গরমের কারণে সকাল থেকেই জনজীবন অতিষ্ঠ। এ অবস্থায় তাপমাত্রা আরও বাড়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

রোববার (১৬ মে) দুপুরে রাজধানীর গাবতলী, মিরপুর, উত্তরাসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, গরমে মানুষের হাসফাঁস অবস্থা। সুযোগ পেলেই ছায়ায় একটু জিরিয়ে নিচ্ছেন কর্মব্যস্ত মানুষ। অনেকেই পানি পান করে শরীর ঠান্ডা করার চেষ্টা করছেন।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, মূলত এ সময়ে গরম একটু বেশি অনুভূত হবে। আবার মাঝে মধ্যে বৃষ্টিও হবে। সারাদেশে বয়ে যাওয়া দাবদাহ আরও কিছুদিন থাকবে। হয়ত ২৫ মের পর লাগাতার বৃষ্টির দেখা পাওয়ার সম্ভাবনা রয়েছে। সে সময়ে গরম কম অনুভূত হবে।

আবহাওয়া অফিস বলছে, ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে মৃদু থেকে মাঝারি দাবদাহ বয়ে যাচ্ছে। এ দাবদাহের কারণেই তীব্র গরম অনুভূত হচ্ছে। তবে বিকেলের পর থেকে স্বস্তির বৃষ্টি নামতে পারে। ঢাকার বাইরে রাঙামাটি, চাঁদপুর, মাইজদী কোর্ট এবং সৈয়দপুর অঞ্চলসহ রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকবে।

এদিকে আগামী ২৪ ঘণ্টায় ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির আভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণও হতে পারে। এর বাইরে অন্যান্য এলাকায় আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ৭২ ঘণ্টার পরবর্তী আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, তাপমাত্রা বাড়তে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় যশোরে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি সারাদেশে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত ঢাকায় রেকর্ড করা হয় ৫৩ মি.লি.।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ