ল্যাপটপ বিস্ফোরণ রোধে করণীয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ১৭:২৬

দৈনন্দিন জীবনের বিভিন্ন কাজ সম্পাদনে বর্তমানে ল্যাপটপ বেশ জরুরি। পড়াশোনা থেকে শুরু করে ঘরের বা অফিসের কাজে ল্যাপটপ বেশ সহায়ক। এ কারণে প্রায় সময়ই ল্যাপটপ বাইরে নিয়ে যেতে হয়। তবে তাপমাত্রার কারণে অন্য ডিভাইসের পাশাপাশি ল্যাপটপ সুরক্ষিত রাখাও জরুরি।

অত্যধিক তাপমাত্রার কারণে ল্যাপটপ বা এর ব্যাটারি বিস্ফোরণের মতো ঘটনা ঘটছে। এজন্য ডিভাইসের তাপমাত্রা নিয়ন্ত্রণের পাশাপাশি বেশকিছু বিষয় খেয়াল রাখার কথা টেকটাইমসের প্রতিবেদনে উঠে এসেছে।

প্রথমত ল্যাপটপের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে কুলিং ফ্যান খুবই গুরুত্বপূর্ণ। ল্যাপটপ পুরনো হয়ে গেলে এর কার্যক্ষমতাও কমে আসে। তাই ডিভাইস পুরনো হয়ে গেলে এতে থাকা ফ্যান পরিবর্তন বা পরিষ্কার করে নিতে হবে। ল্যাপটপের কুলিং ফ্যান অতিরিক্ত তাপ থেকে সুরক্ষা দিয়ে থাকে। 

দ্বিতীয়ত ল্যাপটপের নিচে পর্যাপ্ত বায়ু চলাচলের ব্যবস্থা রাখতে হবে। এর অভাবে ডিভাইসে অতিরিক্ত তাপ তৈরি হয়। এ সমস্যা থেকে মুক্তি পেতে অপেক্ষাকৃত উঁচু স্থানে রেখে ল্যাপটপ ব্যবহার করতে হবে। 

ল্যাপটপ কোলে রেখে ব্যবহার করা ভালো নয়। এতে তাপ বের হতে সমস্যা হয় এবং তা ল্যাপটপের ব্যাটারি ও প্রসেসরের ওপর চাপ তৈরি করে। ডেস্কে রেখে বা কুলারের ওপর রেখে ল্যাপটপ ব্যবহার করা ভালো। 

সবশেষ বিষয় হচ্ছে, সরাসরি সূর্যের আলোয় রেখে কখনোই ল্যাপটপে কাজ করা যাবে না। সূর্যের আলোয় ল্যাপটপ দ্রুত গরম হবে যা ব্যাটারির ওপর চাপ তৈরি করে বিস্ফোরণ ঘটার কারণও হতে পারে। বাইরের তাপমাত্রা বেশি থাকলে ছায়াযুক্ত স্থানে wল্যাপটপ ব্যবহার করতে হবে।

এবিএন/জেডি

এই বিভাগের আরো সংবাদ