অ্যান্ড্রয়েড ফোনেই রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ মার্চ ২০২৪, ১১:৫৫

প্রযুক্তি বিশ্বের সবচেয়ে চমকপ্রদ সৃষ্টির মধ্যে অন্যতম একটি হচ্ছে এআই। আপনার অ্যান্ড্রয়েড ফোনে আগে থেকেই আছে এআই, জানতেন কি? অনেকেই হয়তো এই ব্যাপারটি খেয়াল করেননি। বিভিন্ন কাজে প্রতিদিন যে অ্যাপগুলো ব্যবহার করেন সেখানেই রয়েছে এই কৃত্রিম বুদ্ধিমত্তা। যা কাজে লাগিয়ে আপনার দরকারি কাজ আরও কম সময়ে এবং নতুন উপায়ে মিটিয়ে ফেলতে পারবেন।

জেনে নিন গুগলের এমন কয়েকটি অ্যাপ সম্পর্কে-

ম্যাজিক এডিটর

অ্যান্ড্রয়েড ফোনে অন্যতম জনপ্রিয় অ্যাপ গুগল ফটোস। সেখানেই একটি এআই ফিচারের নাম ম্যাজিক এডিটর। যার মাধ্যমে ছবির নির্দিষ্ট কিছু অংশ যেমন ব্যাকগ্রাউন্ড, আকাশ ইত্যাদি এডিট করতে পারবেন। তবে এই ফিচার বর্তমানে গুগল পিক্সেল স্মার্টফোনে উপলব্ধ।

গুগল জেমিনি

সদ্য নতুন এআই চালিত চ্যাটবট এনেছে গুগল। যার নাম জেমিনি। গুগল অ্যাসিস্ট্যান্টকে প্রতিস্থাপন করেছে এই প্রযুক্তি। এখানে আপনি একাধিক প্রশ্নের উত্তর পাবেন, বিভিন্ন জটিল টাস্ক করতে পারবেন। আপনার জন্য মেইল ড্রাফট করা থেকে ট্রাভেল প্ল্যান তৈরি করে দেওয়া একাধিক কাজ করতে পারে গুগল জেমিনি।

অ্যান্ড্রয়েড অটো মেসেঞ্জার

কিছুদিন আগেই অ্যান্ড্রয়েড অটো নিয়ে এসেছে গুগল, যার মাধ্যমে গাড়ির সঙ্গে স্মার্টফোন কানেক্ট করতে পারবেন আপনি। এই ফিচার অটোমেটিক লম্বা মেসেজে এবং গ্রুপ চ্যাটের বার্তাগুলোকে সংক্ষিপ্ত করে আপনার সামনে তুলে ধরবে। যাতে আপনি নিরাপদে ড্রাইভিং করতে পারেন।

ফটো স্ট্যাক ও স্ক্রিনশট অর্গানাইজার

এআইয়ের মাধ্যমে ফোনের সমস্ত ছবি এবং স্ক্রিনশট সঠিক ভাবে গুছিয়ে অর্গানাইজ করে রাখবে এই ফিচার। এটি তাদের কাজে আসবে যাদের ফোনের গ্যালারি অগোছালো হয়ে রয়েছে।

গুগল লেন্স টকব্যাক ও মাল্টিসার্চ

জেনারেটিভ এআইয়ের মাধ্যমে এবার ছবি দিয়ে আরও ভালোভাবে গুগল সার্চ রেজাল্ট পাওয়া যাবে। গুগল লেন্স এবং মাল্টিসার্চের সিস্টেম আরও উন্নত করেছে সংস্থা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ