আজকের শিরোনাম :

চ্যাটজিপিটি আরও ভালোভাবে ব্যবহার করার ১০ উপায়ে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ মার্চ ২০২৩, ১৫:২৩

চ্যাটজিপিটি এআইকে নিয়ে এসেছে সাধারণ মানুষের হাতের মুঠোয়। এখন যে কোন ধরনের যে কোনো বিষয়ের ওপর করা প্রশ্নের উত্তর পাওয়া সম্ভব, আর সেটিও মানুষের মতো ভাষায়। কবিতা থেকে শুরু করে কোডিং কিংবা দর্শন, প্রায় সবকিছুর উত্তরই পাওয়া সম্ভব চ্যাটজিপিটির সাহায্যে। 

তবে, চ্যাটজিপিটির কাছ থেকে যেকোনো বিষয়ের উত্তর পাওয়া গেলেও এর কাছ থেকে আরও আকর্ষণীয়, আরও বিস্তারিত এবং আরও সুনির্দিষ্ট উত্তর পাওয়া সম্ভব, যদি একে একটু ভিন্নভাবে নির্দেশ দেওয়া হয়। আর এই 'প্রোম্পট ইঞ্জিনিয়ারিং'-ই এখন বিশেষ এক দক্ষতা হয়ে উঠছে। মাঝেমধ্যে প্রশ্ন আরও সুনির্দিষ্ট করা আর কয়েক লাইন যুক্ত করে দেওয়াই হয়ে উঠতে পারে চ্যাটজিপিটির কাছ থেকে চমকে দেওয়া উত্তর পাওয়ার উপায়, যেগুলো অন্যভাবে পাওয়া যাবে না। 

নিচের টিপসগুলোর উত্তর পাওয়ার জন্য জিপিটি-৪কে ব্যবহার করা হলেও চ্যাটজিপিটির আগের সংস্করণগুলোতেও ভালোভাবে কাজ করবে এগুলো। 

টেবিল আকারে উত্তর
চ্যাটজিপিটিকে যদি টেবিল আকারে উত্তর দিতে বলা হয়, তবে তারা সে অনুযায়ীই উত্তর দিতে সক্ষম। কোন তথ্য খোঁজা কিংবা কোনো সৃজনশীল আইডিয়া বের করার জন্য এটি বেশ উপকারী। যেমন: আপনি কোন বেলায় কী খাবেন, কী পরিমাণ উপাদান লাগবে, তা টেবিল আকারে বের করে দিতে পারবে চ্যাটজিপিটি। আবার, একই শব্দ ভিন্ন কয়েকটি ভাষায় কীভাবে বলা হয়, তাও টেবিল আকারে উপস্থাপন করতে পারে এটি। 

পরবর্তী প্রোম্পটের মাধ্যমে চ্যাটজিপিটিকে বলে টেবিলটিতে পরিবর্তন আনাও সম্ভব। এছাড়াও স্ট্যান্ডার্ড ফরম্যাটেও একে নিয়ে আসা যাবে, যেটি মাইক্রোসফট এক্সসেল বা অন্য স্প্রেডশিট প্রোগ্রাম বুঝতে পারবে। 

প্রিয় লেখকের লেখার ধরন অনুসরণ
প্রোম্পটে সামান্য কিছু পরিবর্তন এনেই চ্যাটজিপিটির মুখ থেকে প্রিয় লেখকের মতো উত্তর বের করা সম্ভব। এবং এভাবেই চ্যাটজিপিটির ডিফল্ট এআই টোনের তুলনায় আরও চিত্তাকর্ষক উত্তর বের করা যায়। 

প্রোম্পটের শেষে যদি উল্লেখ করা হয় আর্নেস্ট হেমিংওয়ের লেখার স্টাইল অনুসরণ করো কিংবা শেক্সপিয়ারের নাটকের মতো কাব্যিক শব্দ ব্যবহার করো, তবে চ্যাটজিপিটি হয়তো আসল লেখকদের মতো অসাধারণ উত্তর বের করে দেবে না, তবে কিছুটা হলেও বিরক্তিকর একঘেয়ে উত্তরের স্টাইল থেকে মুক্তি মিলবে। 

সংক্ষিপ্ত উত্তরের সীমা নির্দিষ্টকরণ
নির্দিষ্ট সীমার মধ্যে চ্যাটজিপিটিকে উত্তর দেওয়ার কথা বলা হলে খুব চমৎকারভাবেই করতে পারে সেটি। ফলে যদি খুবই সংক্ষিপ্তাকারে কোনো কিছু জানার প্রয়োজন হয় কিংবা কত শব্দ বা কয়টি প্যারাগ্রাফের মধ্যে লিখতে হবে তা বলে দেওয়া হয়, তবে চ্যাটজিপিটি সেই সীমার মধ্যেই উত্তর দিতে সক্ষম। 

চারটি প্যারাগ্রাফের তথ্য থেকে একটি প্যারাগ্রাফে তথ্য সংক্ষিপ্ত করা, কিংবা সাত শব্দেরও কম শব্দে উত্তর দেওয়ার মতো বিষয় উল্লেখ করা হলে চ্যাটজিপিটি তা করতে পারে। যদি সেটি না পাওয়া যায়, তবে পুনরায় প্রোম্পট লিখে চেষ্টা করা যেতে পারে। 

নির্দিষ্ট অডিয়েন্স অনুযায়ী ভাষার বোধগম্যতা ঠিক করা 
চ্যাটজিপিটির কাছ থেকে নির্দিষ্ট উত্তর পাওয়ার আরেকটি উপায় হলো একে অডিয়েন্স সম্পর্কে বলে দেওয়া। আপনি হয়তো বিভিন্ন জটিল বিষয় নিয়ে সহজ ভাষায় ব্যাখ্যা করা ইউটিউব ভিডিও দেখেছেন। চ্যাটজিপিটিও একইভাবে কাজ করে। 

উদাহরণ হিসেবে বলা যায়, আপনি চ্যাটজিপিটিকে জানিয়ে দিলেন সে দশ বছর বয়সীদের কাছে কীভাবে আপেক্ষিকতার তত্ত্ব ব্যাখ্যা করবে, কিংবা ব্যবসায়ী উদ্যোক্তাদের কাছে কীভাবে এআইয়ের সম্ভাবনাকে তুলে ধরবে। চ্যাটজিপিটি অডিয়েন্সের জ্ঞান, বয়স, অভিজ্ঞতা অনুযায়ী তাদের বোধগম্য শব্দ অনুযায়ী বিষয়গুলোকে ব্যাখ্যা করবে। একই বিষয়ে ভিন্ন ভিন্ন আউটপুটের ক্ষেত্রে এই পদ্ধতি ভালোভাবে কাজ করে। 

অন্য এআই ইঞ্জিনের জন্য প্রোম্পট তৈরি
চ্যাটজিপিটি নিজেই একটি চমৎকার প্রোম্পট ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করতে পারে। যদি চ্যাটজিপিটিকে বলা হয় মিডজার্নি কিংবা ডাল-ই-এর মতো এআই ইঞ্জিনের জন্য সৃজনশীল প্রোম্পট তৈরি করে দিতে, তবে খুবই চমৎকারভাবে সেটি করে দিতে পারবে চ্যাটজিপিটি। এমনকি প্রোম্পট লেখা নিয়ে টিপসও দিতে পারে এটি। 

প্রোম্পট লেখার সময় আপনি যা চান ঠিক সে অনুযায়ী যতটা সম্ভব বিস্তারিত এবং সুনির্দিষ্টভাবে লেখা উচিৎ। আপনার প্রোম্পটের বাক্যে আরও বিস্তারিত তথ্য সংযোজন কিংবা বিয়োজন, সবই করতে পারবে চ্যাটজিপিটি। 

আসকি আর্ট আকারে উত্তর
চ্যাটজিপিটি যেহেতু কেবল টেক্সটই উত্তর দিতে পারে, তাই চ্যাটজিপিটিকে প্রশ্ন করে বিভিন্ন ক্যারেক্টার ও সিম্বল ব্যবহার করে আসকি আর্ট তৈরি করতে পারে, তবে সেটা কোনো রঙের ব্যবহার ছাড়াই। বিনোদন কিংবা চ্যাটজিপিটির সক্ষমতা পরীক্ষার জন্য এটি একটি মজার কাজ হতে পারে। 

বিভিন্ন জায়গার তথ্য কপি-পেস্ট করে সহজ ভাষায় বোঝা
চ্যাটজিপিটির প্রোম্পট লেখার জন্য সবসময় যে পুরোটাই টাইপ করে লিখতে হবে এমন নয়। অন্যান্য সূত্র থেকে কপি-পেস্ট করে সহজেই একে পরিবর্তন করতে বলা সম্ভব। যদিও একটি প্রোম্পটে সর্বোচ্চ ৪ হাজার শব্দ পর্যন্ত ইনপুট দেওয়া যায়, তারপরেও লেখাকে কয়েক ভাগে ভাগ করে ইচ্ছামতো একে নির্দেশ দেওয়া যায়। আর চ্যাটজিপিটি যেহেতু কনভার্সেশনের আগের অংশ মনে রাখতে পারে, তাই কন্টেক্সট হারিয়ে ফেলার ভয়ও নেই। 

কোনো জটিল বৈজ্ঞানিক বিষয় কিংবা দীর্ঘ কোনো নিবন্ধকে সহজ ভাহায় সংক্ষিপ্ত ভাষায় রিরাইট করার ক্ষেত্রে দারুণভাবে কাজ করতে পারে এটি। 

রোল-প্লে
চ্যাটজিপিটি রোল-প্লে করে চ্যাট করতেও সক্ষম। ধরা যাক, চ্যাটজিপিটিকে বলা হলো কোনো বদরাগী সেলসম্যান কিংবা কোনো অতি-উৎসাহী কিশোর হিসেবে রোল-প্লে করার জন্য। চ্যাটজিপিটি তখন সেই নির্দেশ অনুযায়ী তার বক্তব্য চালিয়ে যাবে। হয়তো কার্যকরী কোনো বিষয় হিসেবে এটি তেমন গুরুত্বপূর্ণ নিয়ে, তারপরেও এআই চ্যাটবটের সম্ভাবনা কতটুকু তা এ থেকে ধারণা পাওয়া যায়। 

প্রোম্পটে উদাহরণ যোগ করা
চ্যাটজিপিটি থেকে উত্তর পাওয়ার আরেকটি উপায় হলো প্রশ্নের সাথে উদাহরণ যোগ করে দেওয়া, যাতে করে চ্যাটজিপিটি একইরকম কিন্তু ভিন্ন কিছু সাজেশন হিসেবে বলতে পারে। যেমন: কেউ যদি চায় ক্লাসিক থ্রিলার ফিল্ম হিসেবে কোনো চলচ্চিত্রগুলো দেখা উচিৎ এবং তার পছন্দের একই ধরনের কিছু থ্রিলার চলচ্চিত্রের নাম উদাহরণ হিসেবে উল্লেখ করে, তবে ঐ উদাহরণগুলোর ওপর ভিত্তি করে চ্যাটজিপিটি একই ধরনের আরও সাজেশন জানাতে পারবে। 

বিতর্কের দুই পাশের বক্তব্যই শোনা
ইন্টারনেটে সাম্প্রতিক সময়ে একপাক্ষিক আলোচনা খুবই বেশি হারে দেখা যাচ্ছে। দুই পক্ষের বক্তব্য সম্পর্কে তাই জানার জন্য চ্যাটজিপিটিকে ব্যবহার করা সম্ভব। কোনো বিতর্কিত বিষয়ের সুবিধা-অসুবিধা, ভালো-মন্দ জানার জন্য চ্যাটজিপিটিকে ব্যবহার করা যায়, হোক সেটি রাজনীতি, দর্শন, খেলাধুলা কিংবা শিল্প সম্পর্কে, আর সেটি বিস্তারিতভাবে এবং বিভিন্ন দৃষ্টিভঙ্গি থেকে। 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ