আজকের শিরোনাম :

৬ হাজার ৬৫০ কর্মী ছাঁটাই করবে ডেল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৩৬

আমেরিকান প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ডেল ৬৬৫০ জন কর্মী ছাঁটাই করার পরিকল্পনা নিয়েছে। প্রতিষ্ঠানটিতে আর্থিক মন্দা দেখা দেওয়াতে ডেল এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। 

বিশ্বব্যাপী ডেলের ব্যক্তিগত কম্পিউটার বিক্রি কমেছে। ফলে প্রতিষ্ঠানটির আয়ে ব্যাপক প্রভাব ফেলেছে। 

ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, ডেলের সহ-প্রধান পরিচালন কর্মকর্তা জেফ ক্লার্ক একটি মেমোতে লিখেছেন, ‘ডেল প্রযুক্তি বাজারে চলমান প্রতিকূল পরিবেশের সম্মুখীন হচ্ছে যা। একটি অনিশ্চিত ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছে।

এদিকে ডেলের মুখপাত্র জানিয়েছেন, ডেল বিশ্বব্যাপী তার কর্মী বাহিনীর ৫ শতাংশ হ্রাস করতে যাচ্ছে। 

বাজার গবেষণাকারী প্রতিষ্ঠান আইডিসির তথ্য মতে ২০২২ সালে ব্যক্তিগত কম্পিউটারের শিপমেন্ট ২০২১ সালের তুলনায় ৩৭ শতাংশ কমেছে। যার ফলে ডেলের ব্যবসায়ীক প্রবৃদ্ধি ৫৫ শতাংশ হ্রাস পেয়েছে।  

এর আগে ক্লার্ক কর্মীদের বলেছিলেন, ব্যয় সংকোচনের যে নীতি মানা হয়েছিল, নতুন কর্মী নিয়োগ বন্ধ, যেমন-ভ্রমণ ব্যয় হ্রাস করেও ব্যয় সংকোচন করা যাচ্ছে না। তাই বাধ্য হয়েই কর্মী ছাঁটাই করতে হচ্ছে। 

ডেল ছাড়াও পৃথিবীর বিভিন্ন প্রযুক্তি পণ্য নির্মাতা ও সেবাদাতা প্রতিষ্ঠানও একই পথে হাঁটছে। ইতিমধ্যে গুগল, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, মাইক্রোসফট, ফিলিপ্স, অ্যামাজনসহ আরও বেশ কিছু প্রতিষ্ঠান বিপুল কর্মী বাহিনী ছাঁটাই করে ছোট করে ফেলেছে। কোন কোন প্রতিষ্ঠান ছাঁটাই প্রক্রিয়া চলমান রেখেছে। 
 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ