আজকের শিরোনাম :

৩ হাজার ৯০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল আইবিএম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২৩, ১৩:২১

গুগল, মেটা, মাইক্রোসফট, অ্যামাজনসহ যুক্তরাষ্ট্রের বড় প্রতিষ্ঠানগুলো বিপুল কর্মী ছাঁটাই করেছে। এখন সেই পথেই যাচ্ছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কভিত্তিক বহুজাতিক প্রযুক্তিপ্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল বিজনসে মেশিন (আইবিএম) করপোরেশন। আইবিএম স্থানীয় সময় বুধবার ঘোষণা দিয়েছে, তারা তিন হাজার ৯০০ কর্মী ছাঁটাই করেছে।

মার্কিন এই প্রযুক্তিপ্রতিষ্ঠানটির কিছু বিনিয়োগ বার্ষিক নগদ লক্ষ্যমাত্রা অর্জনেও ব্যর্থ হয়েছে। বছরের শেষ তিন মাসে যে লাভ হবে আশা করা হয়েছিল সেটা পূরণ হয়নি। তাই তারা এমন ঘোষণা দিল। গত বছরের জন্য তারল্যের বার্ষিক রিজার্ভের লক্ষ্যমাত্রা এক হাজার কোটি ডলার নির্ধারণ করেছিল আইবিএম। কিন্তু প্রতিষ্ঠানটি ৯৩০ কোটি ডলার রিজার্ভ রাখতে সক্ষম হয়েছিল।

আইবিএমের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা জেমস কাভানগ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, গ্রাহকদের সঙ্গে কাজ করবে এমন কর্মী নিয়োগ অব্যাহত রাখবেন তারা। ছাঁটাইয়ের ঘোষণা দেওয়ার পর আইবিএমের শেয়ারের দাম ২ শতাংশ কমেছে বলে জানিয়েছেন বাজার বিশ্লেষকরা।

বিশ্লেষকরা আরো বলছেন,  চাকরিচ্যুতি এবং তারল্যের রিজার্ভের লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার খবর শেয়ারদরের পতনের কারণ। 

গত বছরের শেষ তিন মাসে আইবিএমের সফটওয়্যার এবং কনসালটেন্সি ব্যবসায়ে ধীর গতি এসেছে।  কিন্তু পুরো কোম্পানির খরচ ছিল চোখে পড়ার মতো। বিভিন্ন সেবা নিশ্চিতে অ্যামাজন ও মাইক্রোসফটের সঙ্গে চুক্তি করতে হয়েছে তাদের। অর্থবাজারবিষয়ক সাইট ইনভেস্টিং ডটকমের জ্যেষ্ঠ বিশ্লেষক জেসে কোহেনের মতে, ব্যয় সংকোচনের আরো কড়া পদক্ষেপ আশা করেছিলেন বিনিয়োগকারীরা আইবিএমের কাছ থেকে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ