আজকের শিরোনাম :

আইফোন ১৪ নিয়ে স্টিভ জবসের মেয়ের ট্রল!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২২, ১০:১৬

আইফোন হাতে স্টিভ জবসের মেয়ে ইভ জবস।
অ্যাপল স্মার্টফোনের নতুন সংস্করণ আইফোন ১৪-এর প্রাক-ক্রয়াদেশ শুরু হয়ে গেছে। শিগগিরই অফিশিয়াল স্টোরগুলোতে দেখা যাবে নতুন আইফোন। তবে নতুন সংস্করণ বলা হলেও ফিচার নিয়ে উচ্ছ্বাস দেখানোর মতো তেমন কিছু নেই বলে মনে করছেন বিদগ্ধরা। অনেকে তো ট্রল করা শুরু করেছেন। সেই মিছিলে এবার যোগ দিলেন খোদ স্টিভ জবসের মেয়ে। 

অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের মেয়ে ইভ জবস আইফোনের নতুন সংস্করণ নিয়ে উপহাস করে একটি মজার মিম শেয়ার করেছেন। 

গত বুধবার (৭ সেপ্টেম্বর) রাতে নতুন আইফোন ১৪ সিরিজ উন্মোচন করে অ্যাপল। নতুন আইফোন উন্মোচনের পরপরই ইন্টারনেটে শুরু হয়েছে মিম উৎসব! অনেকেই এটিকে আইফোন ১৩-এর সঙ্গে তুলনা করতে শুরু করেছেন। 

প্রয়াত স্টিভ জবসের মেয়ে ইভ জবস নতুন আইফোনকে উপহাস করে একটি মিম শেয়ার করেছেন ইনস্টাগ্রামে। মিমে দেখা যাচ্ছে, একজন মধ্যবয়সী ব্যক্তি যে শার্ট পরে আছেন হুবহু একই রকম আরেকটি শার্ট হাতে ধরে ছবির জন্য পোজ দিচ্ছেন! ছবির ওপরে লেখা আছে, ‘আজ অ্যাপলের ঘোষণার পর আমি (আমার স্মার্টফোন) আইফোন ১৩ থেকে আইফোন ১৪-এ আপগ্রেড করছি।’ 

অবশ্য এটা সত্য যে, আইফোন ১৪ এবং ১৩-এর মধ্যে অন্তত দৃশ্যত একই। ফিচারেও বেশ মিল রয়েছে। পেছনের দিকের টুইন ক্যামেরা কনফিগারেশন এখনো রয়েছে। এ ছাড়া আগের মতোই ৬ দশমিক ১ ইঞ্চি ফ্ল্যাট সাইড ডিজাইন ডিসপ্লে। 

নতুন আইফোনকে ট্রল করতে এই ছবিটিই ব্যবহার করেছেন ইভ। ছবি: ইনস্টাগ্রাম

আইফোন ১৪ প্রো সিরিজে অবশ্য বেশ উল্লেখযোগ্য নতুন বৈশিষ্ট্য রয়েছে। এতে ব্যবহার করা হয়েছে এ১৬ বায়োনিক সিপিইউ। নচটিও বেশ সুন্দর। আইফোন ১৪ প্রোর ডিজাইন এবং হার্ডওয়্যার আইফোন ১৩ প্রোর চেয়ে অনেকখানি আলাদা। 

নতুন এবং ফাস্ট এ১৬ বায়োনিক চিপ এবং অলওয়েজ অন ডিসপ্লেসহ আইফোন ১৪ প্রো সিরিজে ৬ দশমিক ১ এবং ৬ দশমিক ৭ ইঞ্চি ডিসপ্লে থাকছে। পিল-আকৃতির কাটআউটে রয়েছে ফেস আইডি, সেলফি ক্যামেরা এবং প্রাইভেসি ইন্ডিকেটর। 

নতুন এ১৬ বায়োনিক চিপে রয়েছে ছয় কোরের সিপিইউ। এতে রয়েছে দুটি হাই-পারফরম্যান্স কোর যা ২০ শতাংশ কম শক্তি এবং চারটি ইফিসিয়েন্সি কোর। অ্যাপল এখন আইফোনে বিদ্যুৎ সাশ্রয়, ডিসপ্লে এবং ক্যামেরার উন্নয়নে বেশি জোর দিচ্ছে। 

ক্যামেরা ফ্রন্টে ১২ মেগাপিক্সেল সেন্সরের স্থলে এবার ৪৮ মেগাপিক্সেল দিয়েছে। নতুন প্রাইমারি ক্যামেরা কম আলোতে ছবি তোলার ক্ষেত্রে আরও দক্ষ। এটিতে একটি এফ/ ১.৭৮ অ্যাপারচার এবং ২৪ মিলিমিটার ফোকাল লেন্থসহ একটি কোয়াড-পিক্সেল সেন্সর রয়েছে। 

অ্যাপল নতুন আইফোনে একটি সীমিত সুবিধাযুক্ত স্যাটেলাইট যোগাযোগও অন্তর্ভুক্ত করেছে। ব্যবহারকারী ইন্টারনেট সংযোগ থেকে বিচ্ছিন্ন হয়ে গেলেও একটি এসওএস (জরুরি বার্তা) পাঠাতে পারবেন। 

আইফোন ১৪ প্রোর দাম শুরু ৯৯৯ মার্কিন ডলার থেকে। আইফোন ১৪ প্রো ম্যাক্সের দাম শুরু হবে ১ হাজার ৯৯ ডলার থেকে। ৯ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার শুরু হয়েছে। ১৬ সেপ্টেম্বর স্টোরগুলোতে পাওয়া যাবে। 

আর আইফোন ১৪-এর দাম ৭৯৯ ডলার। আইফোন ১৪ প্লাসের দাম ৮৯৯ ডলার। প্রি-অর্ডার শুরু হয়েছে ৯ সেপ্টেম্বর। আইফোন ১৪ বাজারে পাওয়া যাবে ১৬ সেপ্টেম্বর থেকে, আর আইফোন ১৪ প্লাস বাজারে পাওয়া যাবে ৭ অক্টোবর থেকে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ