আজকের শিরোনাম :

চীন-তাইওয়ান ইস্যু : পেছাতে পারে নতুন আইফোনের লঞ্চিং

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২২, ১২:২৪

শিপমেন্ট বিলম্বিত হওয়ার সম্ভাবনায় আসছে সেপ্টেম্বরে আইফোন ১৪ লঞ্চ ইভেন্ট স্থগিত করতে পারে অ্যাপল। জানা গেছে, তাইওয়ানে তৈরি অংশগুলোর সঠিকভাবে লেবেল করা উচিত এমন একটি নিয়ম কঠোরভাবে প্রয়োগ করা শুরু করেছে চীন। এই নীতির অধীনে, চীনা কর্মকর্তারা বিলম্ব কিংবা চালান প্রত্যাখ্যান করতে পারে। 

এনডিটিভির প্রতিবেদনে জানা যায়, মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে এই কঠোরতা। তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডকে (টিএসএমসি) চিপ উৎপাদনের দায়িত্ব দেয় অ্যাপল। আর বিশ্বব্যাপী আইফোন শিপমেন্টের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হাব চীন। 

সম্প্রতি অ্যাপল সরবরাহকারীদের বলে যে, চীন একটি দীর্ঘস্থায়ী নিয়ম কার্যকর করা শুরু করেছে। যার অধীনে তাইওয়ানের তৈরি অংশ এবং উপাদানগুলোকে ‘তাইওয়ান, চায়না’ বা ‘চায়নিজ তাইপেই’তে তৈরি হিসাবে লেবেল দিতে হবে। চীনা গণমাধ্যম নিক্কেই এশিয়া এক প্রতিবেদনে জানায়, ‘মেইড ইন তাইওয়ান’ লেখা যেকোনো চালান এই নিয়ম লঙ্ঘন করে এবং এটিকে আটকে রাখার পাশাপাশি চীনা কাস্টমস দ্বারা পরীক্ষা করা হতে পারে। এমনকি নিয়ম লঙ্ঘনের জন্য জরিমানা পর্যন্ত করা হতে পারে এবং চালানটি প্রত্যাখ্যান করার সম্ভাবনাও রয়েছে। যা আইফোন ১৪ এর শিপমেন্টে বিলম্ব ঘটাতে পারে। 

সেপ্টেম্বরে নতুন আইফোন লঞ্চিং ইভেন্টের জন্য অ্যাপলের প্রস্তুতি নেওয়ার সময় এমন খবর আসে। চীনে করোনাকালীন লকডাউন এবং ইউক্রেন-রাশিয়া উত্তেজনার কারণে উপাদানের ঘাটতির কারণে অন্যান্য এইএমগুলোর সঙ্গে অ্যাপল ইতিমধ্যেই চালান বিলম্বের শিকার হয়েছে। আরও বিঘ্ন এড়াতে সরবরাহকারীদের অ্যাপল বলেছে যে, তারা যেন একটি জরুরি পরিকল্পনা তৈরি করে। 

এদিকে অ্যাপলের পক্ষ থেকে লঞ্চিং পেছানোর বিষয়ে কিছু জানানো হয়নি। বরং সেপ্টেম্বরে নতুন আইফোন বাজারে আনবার বিষয়ে কাজ চলছে বলে ইঙ্গিত মিলেছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ