ইয়াহু, পেপালসহ গেমিং ওয়েবসাইট ইন্দোনেশিয়ায় বন্ধ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ জুলাই ২০২২, ১৪:১৯

লাইসেন্স-সংক্রান্ত নীতিমালা অনুসরণ না করায় সার্চ ইঞ্জিন ওয়েবসাইট ইয়াহু, পেমেন্ট ফার্ম পেপাল ও একাধিক গেমিং ওয়েবসাইটের কার্যক্রম বন্ধ করে দিয়েছে ইন্দোনেশিয়া। সম্প্রতি দেশটির সরকারি কর্মকর্তা সূত্রে এ তথ্য জানা গিয়েছে।

রয়টার্স প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, ২০২০ সালের নভেম্বরে যে আইন চালু করা হয়েছে তার অধীনে প্রতিষ্ঠানগুলোকে রেজিস্ট্রেশন সম্পন্নের কথা বলা হয়েছে। এছাড়া নিয়ন্ত্রকরা চাইলে নির্দিষ্ট ব্যবহারকারীর তথ্য সরবরাহে প্রতিষ্ঠানকে চাপ দেয়ার পাশাপাশি প্রতিষ্ঠানের সুনাম নষ্টকারী কন্টেন্ট বন্ধ করে দিতে পারবে। বেশকিছু প্রযুক্তি প্রতিষ্ঠান শেষ সময়ের আগে তাদের নিবন্ধন কার্যক্রম শুরু করেছে।

ইন্দোনেশিয়ার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা স্যামুয়েল আব্রিজানি পাঙ্গেরাপান এক মেসেজে বলেন, ইয়াহু, পেপাল ছাড়াও স্টিম, ডোটা২, কাউন্টার স্ট্রাইক, এপিকগেমসসহ আরো ওয়েবসাইট বন্ধ করে দেয়া হয়েছে। ওয়েবসাইট বন্ধের বিষয়ে এসব প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ইন্দোনেশিয়ার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়কে পরিত্যাগে টুইটারে হ্যাশট্যাগের চল দেখা গিয়েছে। অনেক গ্রাহক লিখিত বার্তায় দেশটির সরকার গৃহীত উদ্যোগের বিরোধিতা করেছে। কারণ এটি দেশটির অনলাইন গেমিং খাত ও যারা ফ্রিল্যান্সিংয়ের কাজে পেপাল ব্যবহার করে থাকে তাদের জন্য ক্ষতিকর। ১৯ কোটি ১০ লাখ ইন্টারনেট ব্যবহারকারী, সামাজিক যোগাযোগ মাধ্যমনির্ভর জনসংখ্যার কারণে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি প্রযুক্তি জায়ান্টগুলোর কাছে অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দু।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ