আজকের শিরোনাম :

এক সপ্তাহে ঢাকায় ফিরেছে ৭৪ লাখ সিম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জুলাই ২০২২, ১৮:৩৭

গত সাত দিনে দেশের বিভিন্ন জেলা থেকে ঢাকায় ফিরেছে প্রায় ৭৪ লাখ ১৫ হাজার ৯৯৬ জন মানুষ। আজ রবিবার মোবাইল অপারেটরের তথ্যভাণ্ডার এবং কলপ্রবণতা বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

মন্ত্রীর দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, শনিবারের (১৬ জুলাই) ঈদের ছুটি কাটিয়ে সবচেয়ে বেশি ২৩ লাখ মানুষ রাজধানীতে প্রবেশ করেছেন। এতে দেখা গেছে, গত সাতদিনে রাজধানীতে প্রবেশ করেছে গ্রামীণফোনের ৩২ লাখ ৩০ হাজার, রবির ১৮ লাখ ৪৫ হাজার, বাংলালিংকের ২২ লাখ ১৩ হাজার এবং টেলিটকের ১ লাখ ২৬ হাজার গ্রাহক।

এর আগে, ঈদুল আজহা উদযাপন করতে রাজধানী ছাড়েন ৯০ লাখ ৩৮ হাজার ৭৭৮টি সিম ব্যবহারকারী। ঈদের আগের দুই দিন অর্থাৎ শুক্রবার (৮ জুলাই) ও শনিবার (৯ জুলাই) এবং ঈদের পরের দুইদিন অর্থাৎ সোমবার (১১ জুলাই) ও মঙ্গলবার (১২ জুলাই) ঢাকার বাইরে যাওয়া মোবাইল অপারেটরগুলোর সিমের হিসাবের ভিত্তিতে এ তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

তবে অনেকেই একাধিক সিম ব্যবহার করেন। আবার অনেক শিশু কিংবা নারী মোবাইল ব্যবহার করেন না। তাই ঠিক কতজন ঢাকা ছেড়েছেন এবং কতজন ঢাকায় ফিরেছেন তা সঠিক বলা যাচ্ছে না।

উল্লেখ্য, প্রতিবার ঈদকে ঘিরে ঠিক কত মানুষ ঢাকা ছাড়েন এবং ঈদের পরের দিনগুলোতে কত মানুষ ফিরে আসেন তার সঠিক সংখ্যা কোথাও পাওয়া যায় না। তবে সক্রিয় মোবাইল ব্যবহারকারীর সংখ্যা অর্থাৎ কতগুলো সক্রিয় সিম ঈদের আগে ঢাকার বাইরে যাচ্ছে ও ঈদের পরে ঢাকায় ফিরছে, তা থেকে এর একটা ধারণা পাওয়া যায়।

এবিএন/আব্দুর রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ