ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ, জায়গা নিবে 'এজ'

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জুন ২০২২, ২০:২০

গত দুই দশক আগেও ইন্টারনেট মানেই ছিল ইন্টারনেট এক্সপ্লোরারের ব্যবহার। দীর্ঘ ২৭ বছর পর সেই ওয়েব ব্রাউজারটি ১৫ জুন থেকে সাধারণ ব্যবহারকারীরা আর ব্যবহার করতে পারবেন না বলে জানিয়েছে মাইক্রোসফট।

মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরারের পথচলা শুরু হয়েছে ১৯৯৫ সাল থেকে। শুরুতে তেমন জনপ্রিয়তা না পেলেও ২০০৩ সালে বিশ্বব্যাপী প্রায় ৯৫ শতাংশ মানুষ এই ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করতে শুরু করেন।

‘উইন্ডোজ ৯৫’ অপারেটিং সিস্টেমের সঙ্গে বাড়তি সুবিধা হিসাবে বাজারে আনা হয়েছিল এই ওয়েব ব্রাউজারটি। ২০২১ সালের অগাস্ট থেকেই ‘ইন্টারনেট এক্সপ্লোরার’ বন্ধ করে দেওয়ার কথা চলছিল। এ বার তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করল মাইক্রোসফট।

মূলত, মাইক্রোসফটের প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলো অন্যান্য ব্রাউজার তৈরি করায় ‘ইন্টারনেট এক্সপ্লোরার’-এর জনপ্রিয়তা কমতে শুরু করে। একটা সময় এমন অবস্থা হয় যে, অন্য ব্রাউজার (ক্রোম-ফায়ারফক্স-মজিলা) নামানো ছাড়া ইন্টারনেট এক্সপ্লোরারের আর কোনো কাজ ছিল না।

২০১৬ সাল থেকেই এই ব্রাউজার বন্ধ করার পরিকল্পনা শুরু করে মাইক্রোসফ্ট সংস্থা। সেই সময়ে এর পরিবর্তে বাজারে আসে এর নতুন ব্রাউজার ‘এজ’।

তখন থেকেই ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করে দিয়ে নতুন ব্রাউজারটির ওপর বাড়তি মনোযোগ দিতে শুরু করেছিল আমেরিকার এই সংস্থাটি। এরই মধ্যে প্রতিষ্ঠানটির নতুন ব্রাউজার ‘এজ’ সে জায়গা নিয়ে নিয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ