টুইটার হ্যান্ডেলে বাইডেন-মাস্কের ভুয়া ফলোয়ারের ছড়াছড়ি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ মে ২০২২, ১০:৫৭

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের টুইটার হ্যান্ডেলে ফলোয়ার ২ কোটি ৩০ লাখ। তবে এসব ফলোয়ারের অর্ধেকের বেশি নাকি ভুয়া!

যুক্তরাষ্ট্রভিত্তিক একটি সফটওয়্যার প্রতিষ্ঠান- স্পার্কটোরোর অনুসন্ধানে উঠে এসেছে এ তথ্য। বুধবার খবরটি প্রকাশ হয়েছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের প্রভাবশালী সংবাদমাধ্যমে।

টেসলার মালিক ইলন মাস্ক টুইটার কেনার বিষয়টি স্থগিতের সিদ্ধান্তের মধ্যেই এ প্রতিবেদন প্রকাশ হলো। ৪৪ বিলিয়ন ডলারে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমটি কেনার প্রস্তাব করেছিলেন মাস্ক। এতে রাজিও হয়েছিল টুইটার কর্তৃপক্ষ। তবে শেষমেশ কেনার সিদ্ধান্ত স্থগিত করেন ইলন মাস্ক।

টুইটারে ভুয়া অ্যাকাউন্ট নিয়ে উদ্বেগের কারণে মাস্ক এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। ভুয়া এসব অ্যাকাউন্ট থেকে উদ্দেশ্যপ্রণোদিত প্রপাগান্ডা ছড়ানোয় ব্যবহার হয়ে থাকে। তাই তো টুইটার কেনার প্রস্তাবের আগে মাধ্যমটির সংস্কারের ওপর জোর দিয়েছিলেন মাস্ক।

স্পার্কটোরোর বিশ্লেষণ বলছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের অফিশিয়াল টুইটার হ্যান্ডেল @POTUS-এর প্রায় ১ কোটি ১০ লাখ ফলোয়ারের অ্যাকাউন্ট নিষ্ক্রিয়। এটি হোয়াইট হাউসে (যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন ও কার্যালয়) বাইডেনের মোট ফলোয়ারের ৪৯ দশমিক ৩ শতাংশ!

ভুয়া বা নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলো কোন জায়গা থেকে খোলা হয়েছে, সেগুলোর প্রোফাইল ছবি, তার মধ্যে কতগুলো নতুন বা পুরোনো এসবের মাপকাঠির ভিত্তিতে সমীক্ষাটি চালিয়েছে স্পার্কটোরো।

যেসব অ্যাকাউন্টের সঙ্গে কোনোভাবে যোগাযোগ করা যাচ্ছে না বা যেগুলো দীর্ঘদিন ব্যবহার হচ্ছে না, রোবটচালিত বা স্প্যাম, সেগুলোকে ভুয়া অ্যাকাউন্ট হিসেবে চিহ্নিত করেছে প্রতিষ্ঠানটি।

বাইডেনের পূর্বসূরি বারাক ওবামা প্রথমবারের মতো অনলাইনে লাখ লাখ আমেরিকানের সঙ্গে সরাসরি যোগাযোগের জন্য @POTUS অ্যাকাউন্ট চালু করেছিলেন। ক্ষমতা ছাড়ার আগে ডনাল্ড ট্রাম্পের কাছে অ্যাকাউন্টটি হস্তান্তর করেছিলেন তিনি।

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের @POTUS45- অ্যাকাউন্টটি নিরীক্ষা করে দেখা যায়, তার অনুসারীর ৪২ দশমিক ৪ শতাংশই ভুয়া।

তবে বাইডেনের ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টটি প্রেসিডেন্টের হ্যান্ডেলের চেয়ে যে খুব স্বচ্ছ, তা কিন্তু নয়। @JoeBiden-এ ৩ কোটি ২০ লাখের বেশি অনুসারী রয়েছে বাইডেনের; যেগুলোর ৪৩ শতাংশই ভুয়া। @POTUS- অ্যাকাউন্ট থেকে এখানে প্রায় ১ কোটি ৬০ লাখ বেশি ভুয়া অনুসারী রয়েছে।

টুইটার বলছে, তাদের দৈনিক ব্যবহারকারীর সংখ্যা অন্তত ২২৯ ব্যবহারকারী। কর্তৃপক্ষ বলছে, ৫ শতাংশের কিছু বেশি ব্যবহারকারীর অ্যাকাউন্ট ভুয়া।

টেসলার মালিক মঙ্গলবার এই দাবিকে চ্যালেঞ্জ করেন। যুক্তরাষ্ট্রের এই ধনকুবের দাবি করেছেন, ২০ শতাংশ টুইটার অ্যাকাউন্ট ভুয়া। টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পরাগ আগারওয়াল তাদের দাবির পক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেননি।

টুইটে মাস্ক লেখেন, ‘আমার অফারটি টুইটারের এসইসি ফাইলিং সঠিক হওয়ার ওপর ভিত্তি করে ছিল। তবে টুইটারের সিইও প্রকাশ্যে ৫ শতাংশের প্রমাণ দেখাতে অস্বীকার করেছেন।

‘যতক্ষণ তারা এর প্রমাণ দেখাতে পারবে না, ততক্ষণ কোনো চুক্তি হবে না।’

কদিন আগে স্পার্কটোরোর সমীক্ষায় উঠে আসে, টেসলার মালিক ইলন মাস্কের টুইটার ফলোয়ারদের মধ্যে ২৩ শতাংশের বেশি অ্যাকাউন্টই ভুয়া।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ