আজকের শিরোনাম :

এবার রাশিয়ায় দেউলিয়া গুগল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ মে ২০২২, ১৩:৫২

আর্থিক লেনদেন বন্ধ থাকায় কর্মীদের বেতন-ভাতা পরিশোধ করতে না পারার পাশাপাশি মোটা অংকের জরিমানা এড়াতে রাশিয়ায় নিজেদের দেউলিয়া ঘোষণা করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল। গত বুধবার এক বার্তায় গুগলের দেউলিয়া ঘোষণার বিষয়টি নিশ্চিত করেছে রাশিয়ার নিয়ন্ত্রক সংস্থা 'ফেদরেসারস'। রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পর গুগলের সঙ্গে ক্রেমলিনের সম্পর্কের অবনতি হয়। গুগলের অঙ্গ সংস্থা ইউটিউবে রাশিয়ার সরকারি গণমাধ্যমকে ব্লক করা হয়।

রাশিয়ার অনুরোধ সত্ত্বেও মার্কিন কোম্পানি গুগল ও ইউটিউব ইউক্রেনে 'রাশিয়ার আগ্রাসন' হিসেবে খবর প্রকাশ করে। পাশাপাশি মস্কোর দৃষ্টিতে অবৈধ হিসেবে চিহ্নিত কনটেন্টও মোছেনি গুগল। এতে নাখোশ হয় ক্রেমলিন। গুগল ও ইউটিউবের মূল কোম্পানি অ্যালফাবেটকে জরিমানা করার পাশাপাশি প্রতিষ্ঠানটির ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করে দেয় রাশিয়া। কী পরিমাণ জরিমানা করা হয় তা স্পষ্ট না হলেও ডিসেম্বরে জরিমানা করা ১১ কোটি ৩০ লাখ ডলারও রয়েছে। মস্কোর বিবেচনায় 'অবৈধ কনটেন্ট' না মোছার কারণে তখন এই জরিমানার কথা জানিয়েছিল মস্কো।

এই জরিমানার কারণেই প্রতিষ্ঠানটির দেউলিয়া ঘোষণার কথা প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স। মূলত ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়ায় কয়েক মাস ধরে কর্মীদের বেতন-ভাতাসহ সহযোগী প্রতিষ্ঠানের বিল পরিশোধ করতে পারছিল না প্রতিষ্ঠানটি। গুগলের এক মুখপাত্র রয়টার্সকে বলেন, এ অবস্থায় আমাদের অফিসিয়াল কার্যক্রম চালানো একেবারে অসম্ভব হয়ে পড়ে। এদিকে গুগল জানিয়েছে, দেশটিতে গুগল ও ইউটিউবের বিনামূল্যের পরিষেবা অব্যাহত থাকবে। রাশিয়ারও গুগল ও ইউটিউবকে আপাতত ব্লক করার সিদ্ধান্ত নেই। কেননা ব্লক করার মতো কঠিন পদক্ষেপ নিলে রাশিয়ার ব্যবহারকারীরা ক্ষতিগ্রস্ত হবে। 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ