৯ লাখের বেশি অ্যাপ প্লে-স্টোর থেকে সরাবে গুগল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০২২, ১৬:০৫

ব্যবহারকারীদের সুবিধার্থে প্লে-স্টোরে বিভিন্ন অ্যাপ ব্যবহারের সুবিধা দিয়ে থাকে গুগল। আলাদা ক্যাটাগরিতে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের অ্যাপ তৈরি করে থাকে। এসকল অ্যাপের মধ্যে যেগুলো অনেকদিন ধরে অব্যবহৃত অবস্থায় ও আপডেট ছাড়া রয়েছে সেগুলো সরিয়ে দেবে গুগল। খবর গ্যাজেটস নাউ।

প্লে-স্টোর থেকে ৯ লাখের বেশি অ্যাপ সরানোর উদ্যোগ নিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্টটি। অ্যান্ড্রয়েড অথরিটির তথ্যানুযায়ী, গুগল প্লে-স্টোর যে পরিমাণ অ্যাপ সরানোর সিদ্ধান্ত নিয়েছে তার প্রায় এক তৃতীয়াংশ কমে যেতে পারে। গুগল ও অ্যাপল যৌথভাবে পরিত্যক্ত এবং দুই বছরের বেশি সময় ধরে আপডেট না পাওয়া অ্যাপ সরিয়ে দেয়ার বিষয়ে পদক্ষেপ গ্রহণের বিষয়টি জানিয়েছে। এদিক থেকে গুগলের অ্যাপের সংখ্যা ৮ লাখ ৬৯ হাজার এবং অ্যাপলের ৬ লাখ ৫০ হাজারের কাছাকাছি।

সিনেটের তথ্যানুযায়ী, যতক্ষণ পর্যন্ত ডেভেলপাররা অ্যাপগুলো আপডেট করবে না ততক্ষণ পর্যন্ত  অ্যাপগুলো থেকে ব্যবহারকারীদের দূরে রাখতে সেগুলো আড়াল করার সিদ্ধান্ত নিয়েছে প্লে-স্টোর। তবে ব্যবহারকারীদের ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিতেই দুটি প্রতিষ্ঠান এ উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে।

প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, অ্যান্ড্রয়েড ও আইওএস, নতুন এপিআই অথবা উন্নত নিরাপত্তা ব্যবস্থায় যে পরিবর্তন আনা হয় পুরনো অ্যাপ সেসকল বিষয়ের সঙ্গে তাল মিলাতে পারে না। এর পরিপ্রেক্ষিতে অ্যাপগুলোর নিরাপত্তা ব্যবস্থা দুর্বল থাকে।
 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ