আজকের শিরোনাম :

আইফোন এসইতে ব্যবহার হবে কার্বনশূন্য অ্যালুমিনিয়াম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ মার্চ ২০২২, ১৩:১০

যুক্তরাষ্ট্রের ফিফথ এভিনিউতে অবস্থিত অ্যাপল ষ্টোরে প্রদর্শিত হচ্ছে আইফোন এসই। ছবি : রয়টার্স
জলবায়ু পরিবর্তন রোধে কার্বন নিঃসরণ কমিয়ে আনার উদ্যোগ নিচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান। এ তালিকায় পিছিয়ে নেই টেক জায়ান্টগুলোও। সম্প্রতি কম দামি আইফোন এসইতে কার্বনশূন্য অ্যালুমিনিয়াম ব্যবহার করার পরিকল্পনা নিয়েছে অ্যাপল। প্রথমবারের মতো কার্বনশূন্য অ্যালুমিনিয়ামের একটি বড় ব্যাচ কেনার ঘোষণা দিয়েছে মার্কিন টেকজায়ান্টটি। খবর রয়টার্স।

আইফোনের কেসিংয়ে ব্যবহূত অ্যালুমিনিয়াম প্রস্তুত করতে ব্যাপক পরিমাণে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ হয়। পরিবেশের ওপর এর নেতিবাচক প্রভাবের জন্য ক্রেতাসহ পরিবেশকর্মী ও বিনিয়োগকারীদের কাছে সমালোচিত হয়ে এসেছে অ্যাপল। এর বিপরীতেই কার্বনশূন্য অ্যালুমিনিয়াম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন টেকজায়ান্টটি।

২০১৯ সালে প্রথম এ ধাতু কিনে অ্যাপল। মন্ট্রিয়লভিত্তিক বৃহত্তম অ্যালুমিনিয়াম সরবরাহকারী আলকোয়া করপোরেশন ও রিও টিনটোর যৌথ প্রকল্প এলিসিসের থেকে কার্বনশূন্য ধাতুটির একটি ক্ষুদ্র ব্যাচ কিনে প্রতিষ্ঠানটি। পরে ১৬ ইঞ্চির ম্যাকবুক প্রো ডিভাইসে এ ধাতু ব্যবহার করা হয়।

সিরামিক অ্যানোড ব্যবহার করে অ্যালুমিনিয়াম উৎপাদন করে এলিসিস। উৎপাদনের সময় শুধু অক্সিজেন নিঃসরণ হয়। ২০২৪ সালের মধ্যে নিজস্ব প্রযুক্তিগুলোকে বাণিজ্যিকীকরণের পরিকল্পনা নিয়েছে এলিসিস।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ