আজকের শিরোনাম :

স্থানীয় সংবাদপত্রকে সহায়তায় গুগলের নতুন ফিচার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২১, ১১:৫১

স্থানীয় বিভিন্ন সংবাদপত্রকে সহায়তার উদ্দেশ্যে বেশকিছু টুলস ও ফিচার নিয়ে আসছে গুগল। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ফিচার হচ্ছে ক্যারোজেল ফিচার, যাতে অনুসন্ধানে স্থানীয় সংবাদ সাইটগুলো সামনে চলে আসবে। বিশ্বের সব প্রান্তে সব ভাষায় ফিচারটি গতকাল চালু করেছে অ্যালফাবেট নিয়ন্ত্রণাধীন সার্চ ইঞ্জিন জায়ান্টটি। খবর এনগ্যাজেট।

শুরুতে করোনাসংক্রান্ত অনুসন্ধানের জন্য এ ফিচার চালু করেছিল গুগল। করোনাসংক্রান্ত স্থানীয় ও আঞ্চলিক তথ্য অনুসন্ধানে আগে দেখাত। এবার খেলাধুলা, স্থানীয় সরকারসংক্রান্ত তথ্য সামনে চলে আসবে।

গুগল জানায়, নতুন ফিচারটির ফলে বৃহৎ জাতীয় সংবাদমাধ্যমের পাশাপাশি স্থানীয় বিশ্বস্ত সংবাদ মাধ্যমগুলোর কনটেন্টও সামনে চলে আসবে। এতে স্থানীয়রা যেমন প্রাসঙ্গিক সংবাদ পাবে, তেমনি স্থানীয় সংবাদপত্রগুলো অধিকসংখ্যক পাঠকের কাছে নিজেদের সংবাদ পৌঁছাতে পারবে।

করোনার অভিঘাতে গত বছর বৃহদসংখ্যক স্থানীয় সংবাদপত্র ও ওয়েবসাইট বন্ধ হয়ে গিয়েছে। মূলত বিজ্ঞাপন বাজার ফেসবুক ও গুগলের মতো প্রযুক্তি জায়ান্টের নিয়ন্ত্রণে চলে যাওয়ায় ধুঁকছিল স্থানীয় লাখো সংবাদপত্র। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সমালোচনার জেরে এবং প্রযুক্তি জায়ান্টগুলোর ওপর নিয়ন্ত্রণমূলক ব্যবস্থার দাবিতে কিছু সহায়তামূলক পদক্ষেপ নেয়া শুরু করে ফেসবুক ও গুগল। স্থানীয় সংবাদপত্রের জন্য তহবিল গঠন করা হলেও তা যথেষ্ট নয় বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ
ksrm