চীনে লিংকডইন বন্ধ করে দিচ্ছে মাইক্রোসফট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২১, ১৫:৪৫

চীনে সামাজিক যোগাযোগমাধ্যম লিংকডইন বন্ধ করছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। দেশটির নীতিমালা মেনে লিংকডইন পরিচালনা ক্রমাগত কঠিন হয়ে পড়ায় মাইক্রোসফট এ সিদ্ধান্ত নিয়েছে। তবে লিংকডইন বন্ধের পর সেখানে ‘ইনজবস’ নামে চাকরি সংক্রান্ত একটি ‘জবস অনলি’ ভার্সন চালু করবে মাইক্রোসফট।

সম্প্রতি ক্যারিয়ার-নেটওয়ার্কিং সাইট লিংকডইন কয়েকজন সাংবাদিকের প্রোফাইল ব্লক করে প্রশ্নের সম্মুখীন হয়। এ ঘটনার পরেই চীনে লিংকডইন বন্ধ হচ্ছে।

লিংকডইনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহক শ্রফ বলছেন, চীনের নীতমালার সঙ্গে খাপ খাইয়ে লিংকডইন চালু রাখা খুবই কঠিন। এ জন্য নানাবিধ জটিলতায় পড়তে হচ্ছিল। 

শুক্রবার (১৫ অক্টোবর) বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, লিংকডইন বন্ধ করে ‘ইনজবস’ নামে চাকরি সংক্রান্ত যে সাইট চালু করা হবে তাতে কোনো সোশ্যাল ফিড থাকবে না। ফলে  ব্যবহারকারীরা এতে কোনো পোস্ট দিতে বা শেয়ার করতে পারবেন না। 

লিংকডইন বিশ্বের পেশাদারদের সর্ববৃহৎ কমিউনিটি প্ল্যাটফর্ম। বিশ্বজুড়ে ৫০ কোটিরও বেশি মানুষ এটি ব্যবহার করেন। এক জরিপে দেখা গেছে, করপোরেট জগতে ৭৯ শতাংশ নিয়োগকর্তা চাকরিপ্রার্থীর যোগ্যতা যাচাইয়ে লিংকডইনের সহায়তা নেন।

চীনে ২০১০ সাল থেকে বন্ধ রয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। ২০১৯ সালের জানুয়ারিতে মাইক্রোসফটের নিজস্ব সার্চ ইঞ্জিন বিং বন্ধ করে দেয় চীন সরকার।
খবর বিবিসি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm