ফেসবুক-ইনস্টাগ্রামে ফের বিভ্রাট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২১, ১১:৪৮

ফেসবুক ব্যবহারে ফের সমস্যায় পড়েছেন ব্যবহারকারীরা। শুক্রবার (৮ অক্টোবর) মধ্য রাতে ফেসবুকে এ বিভ্রাট দেখা দেয়। একই সঙ্গে মেসেঞ্জার, ইনস্টাগ্রাম ও ওয়ার্কপ্লেস ব্যবহারেও সমস্যায় পড়েন ব্যবহারকারীরা।

এ সময় ব্যবহারকারীদের পক্ষ থেকে এ সামাজিক যোগাযোগমাধ্যমটিতে ঢুকতে না পারার অভিযোগ আসতে থাকে। পাশপাশি টুইটারে বিষয়টি নিয়ে হাসি-মশকরা করে পোস্ট দিতে দেখা গেছে। 

এ নিয়ে এক সপ্তাহে দুবার ফেসবুকে বিভ্রাটের ঘটনা ঘটল। এর আগে গত ৪ অক্টোবর রাত সাড়ে ৯টা থেকে প্রায় সাত ঘণ্টা কার্যত অচল ছিল ফেসবুক। সঙ্গে হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ফেসবুকের অধীনে থাকা একাধিক অ্যাপও বন্ধ হয়ে যায়।

ব্যবহারকারীদের অভিযোগের সত্যতা নিশ্চিতও করেছেন ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘কয়েক ঘণ্টা যারা ফেসবুকসহ আমাদের অন্যান্য অ্যাপগুলোতে অ্যাকসেস করতে পারেননি, তাদের কাছে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি। আমরা সমস্যাটি ঠিক করেছি, এখন সব কিছু স্বাভাবিকভাবেই চলছে।’

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ওয়েব মনিটরিং সংস্থা ডাউন ডিটেক্টরের ওয়েবসাইটে শুক্রবার অন্তত ৩৬ হাজার ফেসবুক ব্যবহারকারীর অভিযোগ জমা পড়ে। আবার অনেকেই টুইটারে অভিযোগ জানান। ফেসবুকের বিভ্রাট নিয়ে অনেকে টুইটারে মশকরা করেও পোস্ট দেন। কেউ কেউ মিম বানিয়ে পোস্ট করতে থাকেন। তার পর তা নিয়ে চলে রিটুইট।

এর পরই ফেসবুকের পক্ষ থেকে এক টুইট বার্তায় জানানো হয়, ফেসবুকসহ তাদের বেশকিছু অ্যাপ প্রযুক্তিগত সমস্যায় বন্ধ রয়েছে। বিষয়টি সম্পর্কে তারা ওয়াকিবহার। যত দ্রুত সম্ভব তারা সমস্যা সমাধানে কাজ করছে।

ফেসবুক স্বাভাবিক হওয়ার পর কর্তৃপক্ষ আরও একটি পোস্ট শেয়ার করে। সেখানে বলা হয়, ‘আমরা দুঃখিত। একে অপরের সঙ্গে যোগাযোগ করার জন্য আপনারা আমাদের ওপর কতটা নির্ভর করেন, তা সম্পর্কে আমরা অবগত। আমরা সমস্যার সমাধান করেছি। আপনাদের ধৈর্যের জন্য আবারও ধন্যবাদ।’

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm